ইউনূস সেন্টারের আয়োজনে সামাজিক ব্যবসা সম্মেলন শুরু

এ এইচ এম সায়েদুজ্জামান ।।

ইউনূস সেন্টারের আয়োজনে ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ সামাজিক ব্যবসা দিবস। গতকাল থেকে শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে ৩০ জুন। এ বছরের সামাজিক ব্যবসা দিবসের বিষয়বস্তু হচ্ছে : বর্তমান সভ্যতা আমাদের ধ্বংস করে ফেলার আগেই একটি নতুন সভ্যতা গড়ে তুলতে হবে। গতকাল ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর পূর্ব আফ্রিকার কয়েকটি বিশ্ববিদ্যালয়, যেমন ক্যাথলিক ইউনিভার্সিটি অব জিম্বাবুয়ে এবং তার সহযোগী হিসেবে উগান্ডার কাম্পালা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ম্যাকেরেরে ইউনিভার্সিটি বিজনেস স্কুল, কেনিয়ার তানগাজা ইউনিভার্সিটি কলেজ, বেনিনের আবোমে কালাবি এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সিএএম স্কুল অব বিজনেস সম্মেলনের বৈশ্বিক আয়োজনের সমান্তরালে স্থানীয়ভাবে সামাজিক ব্যবসা দিবসের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। সামাজিক ব্যবসার উদ্যোক্তা, অনুসারী ও হিতৈষী এবং এর সাথে যুক্ত অধ্যাপকদের জন্য দিবসটি সামাজিক ব্যবসার জন্য একটি মহা মিলনের সুযোগ এনে দেয়। বিভিন্ন পরিকল্পনা এবং নিজেদের মধ্যে এ বিষয়ক সংলাপ বিনিময়ের মধ্য দিয়ে একে অন্যের কাছে থেকে শেখার ও পরস্পরকে অনুপ্রাণিত করার জন্য এটি বৈশ্বিক প্লাটফরম হিসেবে কাজ করে।

তিরিশজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব ছাড়াও এ বছরের সম্মেলনে সর্বমোট ১৩৫ জন বক্তা তাদের বক্তব্য রাখবেন। চার দিনের এ সম্মেলনে থাকছে ১৪টি দেশের জন্য স্বতন্ত্র কান্ট্রি ফোরাম ও ১৬টি সেশন। ৫৮টি দেশ থেকে ৬০০-এর বেশি নিবন্ধিত অংশগ্রহণকারী সম্মেলনে যোগ দিচ্ছেন।

মূল বক্তাদের মধ্যে থাকছেন নোবেল শান্তি পুরস্কার ১৯৯৬ জয়ী পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস অরতা, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ, নোবেল শান্তি পুরস্কার জয়ী এবং নোবেল উইমেন’স ইনিশিয়েটিভের সভাপতি জোডি উইলিয়ামস, জাতিসঙ্ঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল এবং ঊঝঈঅচ-এর নির্বাহী সম্পাদক আরমিডা সালসিয়াহ আলিসজাবানা, জেন গুডল ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং জাতিসঙ্ঘের শুভেচ্ছা দূত জেন গুডল, ডিবিই, টঘঅওউঝ -এর নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা, নোবেল শান্তি পুরস্কার জয়ী মেইরিড ম্যাগুয়াইয়ার এবং নারায়ণ রূদয়ালয়ের ব্যবস্থাপনা পরিচালক ডা: দেবী শেঠী।

সমাপনী বক্তব্য রাখবেন লেখিকা ও মানবাধিকার কর্মী মারিনা মাহাথির, মানবাধিকার সংগঠন রবার্ট এফ কেনেডী হিউমান রাইটস-এর প্রেসিডেন্ট কেরী কেনেডী, গ্রামীণ আমেরিকা’র প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া জাং, থিংক-অস্ট্রিয়ার হেড অব স্ট্র্যাটেজি ইউনিট এবং ফেডারেল চ্যান্সেলরের বিশেষ উপদেষ্টা ড. অ্যান্টোনেলা মেই-পচলার, জাতিসঙ্ঘ এসডিজি অ্যাডভোকেট এবং হুইটেকার পিস অ্যান্ড ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফরেস্ট হুইটেকার এবং নোবেল শান্তি পুরস্কার ২০০৩ জয়ী শিরিন এবাদি।

সামাজিক ব্যবসা দিবস হচ্ছে একটি বার্ষিক আয়োজন যেখানে সামাজিক ব্যবসার নেতারা ও উদ্যোক্তারা পৃথিবীর জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নির্মাণে তাঁদের সঞ্চিত অভিজ্ঞতা পরস্পরের সাথে বিনিময় করতে সমবেত হন। এ বছরের বিষয়বস্তুর মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, বেকারত্ব দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আন্তঃদেশীয় সহযোগিতা, সামাজিক ব্যবসায়ে ক্রীড়ার ভূমিকা, থ্রি-জিরো ক্লাব এবং সামাজিক ব্যবসার ওপর একাডেমিক গবেষণা।