আয়রন ও ফলিক এসিড টেবলেট দেওয়া হবে কলেজ পড়ূয়া ছাত্রীদের

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, সোম, ২০ সেপ্টেম্বর ২১

অনলাইন ডেস্ক।।
কৈশােরকালীন পুষ্টি কার্যক্রমের আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের সপ্তাহে একটি করে আয়রন ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানো হবে।
সোমবার (২০ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এই সিদ্ধান্তের কথা জানিয়ে সংশ্লিষ্টদের ট্যাবলেট সংগ্রহের নির্দেশনা দিয়েছে।
অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়,। সারাদেশে কিশাের-কিশােরীদের পুষ্টি কার্যক্রম নিশ্চিত করতে প্রায় লক্ষাধিক শিক্ষক-কর্মকর্তাকে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাতে বিদ্যালয় পর্যায়ে পুষ্টি কার্যক্রমটি সঠিকভাবে পরিচালনা করা যায়। স্বাস্থ্য অধিদপ্তরের সহযােগিতায় কৈশােরকালীন পুষ্টি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের আয়রন ফলিক এসিড ট্যাবলেট প্রতি সপ্তাহে ১টি করে খাওয়ানাের সিদ্ধান্ত নিয়েছে।
এমতাবস্থায় সকল উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তাঁর নিজ নিজ উপজেলা/থানার প্রত্যেক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের মেয়ে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করে ২৮ সেপ্টেম্বরের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে তালিকা পাঠাবেন। সেই চাহিদা অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জেলা সিভিল সার্জনে কার্যালয় থেকে জেলা শিক্ষা কর্মকর্তারা আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের প্রস্তুত করা তালিকা অনুসারে বিতরণ করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা দ্রুত স্কুল পর্যায়ে প্রধান শিক্ষকদের কাছে ট্যাবলেট বিতরণ করবেন। প্রধান শিক্ষকরা পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত এই ট্যাবলেট সংরক্ষণ করবেন। উক্ত কার্যক্রমসমূহ আঞ্চলিক উপ-পরিচালক (মাধ্যমিক) তদারকি করবেন এবং ৪ অক্টোবর আঞ্চলিক পরিচালককে ট্যাবলেট সংগ্রহ ও বিতরণ সম্পর্কে লিখিত তথ্য দিবেন।
গত ২৫ জানুয়ারি এক স্মারকে আয়রন ফলিক এসিড সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছিল। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরবর্তী নির্দেশনা অনুযায়ী আয়রন ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানাে কার্যক্রম শুরু করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.