আর্জেন্টিনা-মেক্সিকো লড়াইয়ের পরিসংখ্যানে কে এগিয়ে

সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে অপ্রত্যাশিতভাবে হেরে চাপে আছে আর্জেন্টিনা। শনিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ মেক্সিকো। বিশ্বকাপ জয়ের আশা জিইয়ে রাখতে হলে এই ম্যাচ জিততেই হবে লিওনেল মেসিদের। বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনা এই ম্যাচকে ফাইনালের মতোই গুরুত্ব দিচ্ছে।

‘সি’ গ্রুপের চার দল একটি করে ম্যাচ খেলে ফেলেছে। আর্জেন্টিনার অবস্থান সবার নিচে। এখন বাকি দুই ম্যাচে একটি হার কিংবা ড্রও বিদায়ঘণ্টা বাজিয়ে দিতে পারে আর্জেন্টিনার।

এমন সমীকরণ নিয়ে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে লুসাইল স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা।

শেষ ষোলোতে জায়গা করে নিতে জয়ের কোনো বিকল্প নেই মেসিদের।তবে ফটুবলপ্রেমীরা মনে করছেন, দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই হবে। ফিফা র‌্যাংকিং হিসেবে আর্জেন্টিনা বেশ এগিয়ে। আর্জেন্টিনার র‌্যাংকিং ৩, আর মেক্সিকোর ১৩।

মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য বেশ এগিয়ে আর্জেন্টিনা। মেক্সিকো তাদের বেশ পরিচিত প্রতিপক্ষ। দুই দল ম্যাচ খেলেছে ৩৫টি। এর মধ্যে আর্জেন্টিনার জয় ১৬টিতেই, আর ড্র ১৪ ম্যাচ। বাকি পাঁচ ম্যাচ জিতেছে মেক্সিকো।

তবে বিশ্বকাপে এর আগে আর্জেন্টিনাকে একবারও হারাতে পারেনি মেক্সিকো। তিনবার দেখা হয়েছে দুই দলের, তিনবারই জিতেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টাইনরা।

আর্জেন্টিনা ও মেক্সিকোর সবশেষ দেখা হয়েছিল প্রীতি ম্যাচে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সে ম্যাচে লতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকানদের ৪-