আরও ৯ জেলায় হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

শিক্ষাবার্তা ডেস্কঃ দেশে আরো ৯ জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা।

প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী আরো জানান, বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি। সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোরে নতুন বিশ্ববিদ্যালয় হবে।

লিখিত জবাবে আরো জানান, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে। সরকার ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

সংরক্ষিত নারী আসনের এমপি সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে দীপু মনি জানান, সরকারের ৩ মেয়াদে দেশে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করা হয়েছে। এগুলোর মধ্যে ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৪০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২০/২৩