আবারো নির্বাচনের ঘোষণা ৯৭ বয়সী মাহাথির মোহাম্মদের

অনলাইন ডেস্ক।।

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন ৯৭ বছর বয়সি বিশ্বের অন্যতম প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ।

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। খবর বিবিসির।

২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে।

২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন। গত বছরের ডিসেম্বরে মাহাথির এক দফা হাসপাতালে ভর্তি হন। পরে তাকে ছাড়পত্র দেওয়া হয়।

চলতি বছরের জানুয়ারির শুরুর দিকে তিনি আবার হাসপাতালে ভর্তি হন। এ দফায় তিনি ছয় দিন হাসপাতালে ছিলেন।

হৃদরোগে আক্রান্ত হলে গত ২২ জানুয়ারি মাহাথিরকে আরেক দফায় হাসপাতালে ভর্তি হতে হয়। ফেব্রুয়ারির শুরুর দিকে তিনি হাসপাতাল ছাড়েন।

গত আগস্টের শেষ দিকে করোনা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাহাথির। গত মাসে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়।

মাহাথিরের বাইপাস সার্জারি হয়েছিল। তবে মাহাথির এখন বলছেন, তিনি নির্বাচন করতে যথেষ্ট সক্ষম।

নির্বাচনে মাহাথিরের জোট জিতলে তিনি প্রধানমন্ত্রী হবেন কিনা, তা বলেননি প্রবীণ এ নেতা।

মঙ্গলবার মাহাথির এক সংবাদ সম্মেলনে বলেন, কে প্রধানমন্ত্রী হবেন, সেই সিদ্ধান্ত আমরা নিইনি। কারণ আমরা যদি নির্বাচনে জয়ী হই, কেবল তবেই প্রধানমন্ত্রী প্রার্থীর বিষয়টি সামনে আসবে।’

গত সোমবার মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। দেশটির ক্ষমতাসীন জোটে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যে এ সিদ্ধান্ত নেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।