আজ ইথুন বাবু’র জন্মদিন

প্রকাশিত: ৯:১৯ পূর্বাহ্ণ, সোম, ১৬ নভেম্বর ২০

আনন্দধারা ডেস্ক :

বিশিষ্ট গীতিকার ও সুরকার ইথুন বাবুর জন্মদিন আজ। ইথুন বাবু ১৯৬৩ সালে ১৬ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহন করেন। নব্বই দশক এর পর যখন অডিও ইন্ডাস্ট্রিগুলো ভেঙ্গে যাওয়ার অবস্থা আবারো বিদেশী গান বন্যার পানির মতো দেশে ভাসছে, তখন দেশের ভেঙ্গে যাওয়া অডিও ইন্ডাস্ট্রিকে আলোর পথ দেখিয়েছেন ইথুন বাবু।

দেশের মানুষ যখন বিদেশী গানে, বিদেশী ভাষার গানে মগ্ন তখন ইথুন বাবু ভাবেন এত কষ্টের এত ত্যাগের বিনিময়ে বাংলাভাষা পেয়েছি অথচ মানুষ বিদেশী গানের পাগল তখন তিনি মানুষের পছন্দের বিদেশী ভাষার গান গুলোকে বাংলা ভাষায় রূপান্তরিত করেন। এবং শ্রোতারাও তা গ্রহণ করেন। শ্রোতাদের বাংলা ভাষায় ফিরিয়ে আনার জন্য এই পরিশ্রম করতে থাকেন ইথুন বাবু।

ইথুন বাবু শুধু একজন গীতিকার ও সুরকারের মধ্যে সীমাবদ্ধ থাকেননি। নিজেও একজন শিল্পী। তাঁর একাধিক গান রয়েছে। নব্বই দশকে নিজেকে গায়ক হিসেবেই প্রকাশ করেন ইথুন বাবু ‘মনে রেখো, ঘুম আসেনা’ এ্যালবাম এর মাধ্যমে। এই এ্যালবাম ছাড়াও তার নিজের গাওয়া অনেক গান রয়েছে।

ওস্তাদ মোজাম্মেল হোসেনের কাছে হাতেখড়ি, তারপর ওস্তাদ রবিউল হোসেন, ওস্তাদ আব্দুল আজিজ বাচ্চু কাছে গান শেখেন তিনি। আশির দশকের শেষের দিক থেকে ঢাকায় এসে সঙ্গীত নিয়ে কাজ শুরু করেন।

এছাড়াও দেশের অনেক জনপ্রিয় শিল্পী ইথুন বাবুর সুরে গান করেছেন। তারমধ্যে কন্ঠশিল্পি আসিফ আকবরের ‘ও প্রিয়া তুমি কোথায়’, আতিক হাসানের ‘মাধবী কি ছিলো ভুল’, সুমন এর ‘একটি চাঁদর হবে’, মমতাজ এর ‘রিটার্ন টিকেট’, এর মতো সর্বাধিক এ্যালবাম বিক্রয় তারই প্রমান।

পরবর্তীতে এই এ্যালবামগুলো অডিও ব্যবসায় সবচেয়ে বাণিজ্যিক সফলতার ইতিহাস। এছাড়াও ইথুন বাবুর কথা-সুর ও সঙ্গীতে জনপ্রিয় এ্যালবাম গুলো:- মনে রেখো, ঘুম আসেনা, প্রিয়া কাছে নেই, চন্দনা, প্রিয়া তোমার মন বলে কিছু নেই, ক্ষমা করে দিও, বড় ব্যথা দিলে অঞ্জনা, মনে মনে মন, সে ছিল আমার প্রিয়তমা, বিরহের প্রেম, মন নদী, সুখে থেকে ভাল থেকো, মাধবী দু:খ দিবে কতো, পরাণ, এক ফালি রোদ সহ অসংখ্য এ্যালবাম।

বাংলাদেশের সঙ্গীতের স্বর্ণালী সময় বলতে আশির দশক এবং নব্বই দশক। বিদেশী গানকে বাংলাদেশের সঙ্গীতের মাধ্যমে যে কজন সঙ্গীতযোদ্ধা লড়াই করে বিদেশী গানের বুকে পেরেক মেরে তাড়িয়ে বাংলা গানের পতাকা উড়িয়েছেন তাদেরই একজন সাহসী তরুণ সহযোদ্ধা ছিলেন সঙ্গীতজ্ঞ ইথুন বাবু।

বিশিষ্ট এই গুনী শিল্পি, গীতিকার ও সুরকারের জন্মদিনে ‘শিক্ষাবার্তা ডট কম’ পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে একরাশ শুভেচ্ছা। শুভ জন্মদিন।

 

শিক্ষাবার্তা/এ/আই

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.