আগামীকাল উদ্বোধন স্বপ্নের পায়রা সেতু

নিজস্ব প্রতিবেদক ।।
আগামীকাল ২৪ অক্টোবর (রোববার) উদ্বোধন হতে যাচ্ছে দক্ষিণাঞ্চলের স্বপ্নের পায়রা সেতু। গণভবন থেকে ভার্চুয়ালি কর্ণফুলী সেতুর আদলে নির্মিত এই সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই দক্ষিণাঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থায় সূচনা হবে নবদিগন্তের। রাজধানী থেকে কক্সবাজারের চেয়েও কাছের হবে সূর্যোদয়-সূর্যাস্তের সমুদ্রসৈকত কুয়াকাটা।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, পায়রা সেতুটি চালু হলে ঢাকা থেকে কুয়াকাটা পৌঁছতে সময় লাগবে মাত্র ৬ থেকে ৭ ঘণ্টা। সম্ভাবনার দ্বার খুলে যাবে কুয়াকাটা পর্যটন শিল্পের।
পটুয়াখালীর দুমকী উপজেলার লেবুখালী সেতু এলাকায় থাকবে অনুষ্ঠানের মূল আয়োজন। সেতু এলাকার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বরিশাল বিভাগের সংসদ সদস্যরা, সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
কুয়াকাটা-ঢাকা মহাসড়কের পটুয়াখালী জেলার দুমকী উপজেলার লেবুখালীতে পায়রা নদীর ওপর নির্মাণ হয়েছে পায়রা সেতু। কিন্তু আগে স্থানীয়ভাবে বলা হতো লেবুখালী ব্রিজ। পায়রা নদীর ওপর সেতু নির্মাণ ছিল শেখ হাসিনার নির্বাচনী প্রতিশ্রুতি।
২০১৩ সালের মার্চে প্রধানমন্ত্রী পটুয়াখালীর লেবুখালীতে এসে পায়রা নদীর ওপর নির্মিত এ সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে ১১৭০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হয় সেতুটি। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লনজিয়াল ব্রিজ অ্যান্ড রোড কনস্ট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করেছে।