আইসিসির মাস সেরাদের তালিকায় বাংলাদেশের অধিনায়ক

নিউজ ডেস্ক।।

আইসিসি বুধবার (০৫ অক্টোবর) সেপ্টেম্বর মাসের সেরাদের তালিকায় প্রকাশ করেছে। সেই তালিকায় দুই ভারতীয় তারকার সাথে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

সংযুক্ত আরব আমিরাতে গেল মাসে তার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়। এক্ষেত্রে অধিনায়ক হিসেবে এবং ব্যাট হাতে দারুণ অবদান রাখেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাছাইপর্বের প্রথম ম্যাচে ৫৩ বলে ৬৭ রানের ইনিংস খেলেন। তাতে বাংলাদেশ পায় ১৪৩ রানের সংগ্রহ। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ৭৮ রান তাড়া করার ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। আর মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪০ বলে করেন অপরাজিত ৫৬ রান।

বাছাইপর্বে মোট পাঁচ ম্যাচে ৪৫ গড়ে এবং ১০৫.২৬ স্ট্রাইক রেটে রান করেন ১৮০টি। যা ছিল বাছাইপর্বের দ্বিতীয় সর্বোচ্চ রান।

এদিকে ভারতের হারমানপ্রিত কৌরও মনোনয়ন পেয়েছেন। ১৯৯৯ সালের পর ইংল্যান্ডের মাটিতে ৩-০ ব্যবধানে সিরিজ জেতার ক্ষেত্রে দারুণ অবদান রাখেন তিনি। ১০৩.২৭ স্টাইক রেটে তিনি এই সিরিজে সর্বোচ্চ ২২১ রান করেন। প্রথম দুই ম্যাচে তিনি পারফেক্ট ফিনিশারের ভূমিকা পালন করেন।

প্রথম ম্যাচে ২২৮ রান তাড়া করতে নেমে অপরাজিত থাকেন ৭৪ রানে। এরপর দ্বিতীয় ম্যাচে ১১১ বলে করেন অপরাজিত ১৪৩ রান। এছাড়া ওয়ানডের আগে টি-টোয়েন্টি সিরিজেও ভারতের হয়ে দারুণ খেলেন তিনি।

ভারতের অধিনায়ক শ্রীমতি মান্দানাও আছেন এই তালিকায়। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৫৩ বলে ৭৯ রানের অপরাজিত ইনিংস খেলেন। হন ম্যাচসেরা। টি-টোয়েন্টি সিরিজে তিনি ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৩৭.০৩ স্ট্রাইক রেটে ৫৫.৫০ গড়ে করেন ১১১ রান। এছাড়া ওয়ানডে সিরিজে দুই হাফ সেঞ্চুরিতে দ্বিতীয় সর্বোচ্চ ১৮১ রান সংগ্রহ করেন। প্রথম ম্যাচে মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি মিস করেন।

এদিকে ছেলেদের মাস সেরার তালিকায় মনোনয়ন পেয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন ও ভারতের অক্ষর প্যাটেল।