অসমাপ্ত পরীক্ষা সম্পন্ন করতে শিক্ষামন্ত্রীকে চিঠি

প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ, বৃহঃ, ৪ মার্চ ২১

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা :

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) স্থগিত পরীক্ষা পুনরায় চালু করতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে চিঠি পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক সুজন আলী।

বুধবার (৩ মার্চ) সন্ধ্যায় চিঠির কপি গণমাধ্যমে প্রকাশিত হয়।

চিঠিতে ছাত্র উপদেষ্টা বলেন, গত ১ মার্চ (সোমবার) শিক্ষার্থীদের সংকট জানিয়ে শিক্ষামন্ত্রীর কাছে আমি এ চিঠি পাঠাই। আমাদের বিশ্ববিদ্যালয়ের ২৩টি বিভাগে প্রায় সাত হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছেন। তাদের অধিকাংশ নিম্ন-মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের সন্তান। করোনা মহামারির কারণে দেশের অধিকাংশ অভিভাবক কর্মহীন হয়ে আর্থিক সংকটের সম্মুখীন। 

আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, সরকারি নির্দেশনার আলোকে একাডেমিক কাউন্সিলের অনুমোদমক্রমে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্নাতক (সন্মান) চূড়ান্ত পরীক্ষাগুলো এরই মধ্যে শেষ হয়েছে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে সব বিভাগের অসমাপ্ত পরীক্ষাগুলো শুরু করার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। সে অনুযায়ী আমাদের প্রিয় শিক্ষার্থীরা হল বন্ধ থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় সংলগ্ন ছাত্রাবাসে অবস্থান করে পরীক্ষায় অংশ নিচ্ছিল এবং রুটিন হওয়া পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কর্তৃক চলমান পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে।

চিঠিতে অধ্যাপক সুজন আলী আরো বলেন, গত ২৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা হল না খুলে তাদের স্থগিতকৃত পরীক্ষাগুলো চালু করার জন্য শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করে এবং প্রশাসন বরাবর লিখিত আবেদন করে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের স্মারকলিপি (সংযুক্ত) আপনার সুবিবেচনার জন্য পেশ করছি। সব প্রকার স্বাস্থ্যবিধি মেনে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অসমাপ্ত পরীক্ষাগুলো সম্পন্ন করার জন্য আপনার সদয় অনুমতি ও সহযোগিতা কামনা করছি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.