অবৈধ পথে রেমিট্যান্স না পাঠাতে বাংলাদেশ ব্যাংকের কঠোর হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক।।

বিদেশ থেকে যারা অবৈধ পথে রেমিট্যান্স পাঠাচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অবৈধ পথে রেমিট্যান্স পাঠানোর সঙ্গে সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে প্রচলিত আইনে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলের বাইরে হুন্ডি বা অন্য কোনো অবৈধ পথে পাঠানো আইনত দণ্ডনীয় অপরাধ। এতে দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই প্রবাসী বাংলাদেশিদের অর্জিত মূল্যবান বৈদেশিক মুদ্রা হুন্ডি বা অন্য কোনো অবৈধ পথে না পাঠিয়ে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে পাঠানোর আহ্বান জানানো হয়েছে।

ব্যাংক আরও জানিয়েছে, সম্প্রতি দেশে হুন্ডির তৎপরতা বেড়ে গেছে। ফলে ব্যাংকিং চ্যানেলের রেমিট্যান্সের বড় পতন হচ্ছে। ব্যাংকের চেয়ে ভালো রেট পাওয়া এবং খরচ কম হওয়ায় প্রবাসীদের একটি অংশ হুন্ডির দিকে ঝুঁকছে। ফলে হুন্ডি চক্রে বন্দি হয়ে পড়েছে বৈধপথের রেমিট্যান্স।

প্রবাসী বাংলাদেশিদের একটি বড় অংশ স্বল্পশিক্ষিত। এদের অনেকে ব্যাংকিং ব্যবস্থা সম্পর্কে অবহিত নন, যে কারণে তারা হুন্ডিতে রেমিট্যান্স পাঠান। প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোয় হুন্ডিবাজদের তৎপরতা বেশি। যে কারণে অনেক প্রবাসী তাদের মাধ্যমেই রেমিট্যান্স পাঠাতে উৎসাহী হন। তাই এই জটিলতা দ্রুত নিরসন করে বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের আগ্রহী করে তুলতে হবে।