অনলাইনে আইইএলটিএসের প্রস্তুতি যেভাবে

শিক্ষাবার্তা ডেস্কঃ ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (IELTS) হচ্ছে স্বীকৃত বিশ্বের অন্যতম জনপ্রিয় ইংরেজি ভাষার পরীক্ষা। যারা পড়ালেখা করতে বিদেশে যেতে চান, তাদের জন্য আইইএলটিএস পরীক্ষা জরুরী। আর আইইএলটিএস জেনারেল মূলত ইংরেজিভাষী কোনো দেশে কাজ করার জন্য। এ ছাড়া অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যে অভিবাসনের জন্যও আইইএলটিএস জেনারেল বাধ্যতামূলক।

আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি এখন অনলাইনে ঘরে বসেই নেয়া সম্ভব। এর জন্য রয়েছে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট, যেখানে গোছানো রয়েছে প্রয়োজনীয় সব তথ্য। খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে আইইএলটিএসের প্রস্তুতি নেওয়া যায়।

এমনই জনপ্রিয় কিছু ওয়েবসাইটের কথা তুলে ধরা হলো

গ্লোবাল এক্সাম

এখানে সব বিষয়বস্তু আইইএলটিএস শিক্ষকদের মাধ্যমে প্রতিনিয়ত আপডেট করা হয়। এই ওয়েবসাইটটিতে প্রস্তুতিমূলক পরীক্ষাগুলো আসল পরীক্ষার আদলেই হয়।

গ্লোবাল এক্সামের একটি ট্রায়াল সংস্করণ রয়েছে, যেখানে আপনি ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারবেন, ফ্রি এক্সাম দিতে পারবেন এবং আইইএলটিএসের ইবুক দেখতে পারবেন। এ ছাড়া প্রিমিয়াম সংস্করণে ওয়েবসাইটের পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা গ্রহণ করা যাবে।

আইইএলটিএস লিজ

ওয়েবসাইটটি লিজ নামে যুক্তরাজ্যের অভিজ্ঞ একজন আইইএলটিএস শিক্ষক তৈরি করেছেন। ওয়েবসাইটটি বিনামূল্যে ব্যবহার করা যাবে, সেই সঙ্গে পাওয়া যাবে লিজের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শও। একই নামে লিজের একটি ইউটিউব চ্যানেলও রয়েছে। চ্যানেলের ভিডিওগুলো আইইএলটিএসের প্রস্তুতিকে অনেকটাই সহজ করে দেবে।

আইইএলটিএস বাডি

এই ওয়েবসাইটটিতে বিভিন্ন নমুনা প্রশ্ন দেওয়া রয়েছে, যেগুলো চাইলে ডাউনলোড করে রাখা যায়, তাই যেকোনো অবস্থায় প্রস্তুতি নেওয়ার জন্য এটি বেশ উপযোগী একটি প্ল্যাটফর্ম। এছাড়া ওয়েবসাইটটিতে গ্রামার ও ভোকাবুলারির বাছাই করা বিভিন্ন টপিক রয়েছে। পাশাপাশি আইইএলটিএসে বেশি স্কোর করার জন্য বেশ কিছু টিপস অ্যান্ড ট্রিকসও পাওয়া যাবে এই ওয়েবসাইটে।

আইইএলটিএস মেন্টর

আইইএলটিএস মেন্টর ওয়েবসাইটটি একাডেমিক ও জেনারেল দুটি পরীক্ষার জন্যই কার্যকর। এখানে নমুনা প্রশ্নের সঙ্গে একাধিক উত্তর দেওয়া থাকে, যাতে একটি প্রশ্নের জন্য সর্বাধিক গ্রহণযোগ্য উত্তরটা বেছে নেওয়া যায়।

আইইএলটিএস সিমন

সাবেক আইইএলটিএস পরীক্ষক সিমন তার নামে ওয়েবসাইটটি তৈরি করেন। ওয়েবসাইটিতে বিনামূল্যে বিভিন্ন কনটেন্ট পাওয়া যাবে। একই সঙ্গে সিমনের ইউটিউব চ্যানেলেও ভিডিও রয়েছে। এ ওয়েবসাইটটি ব্যবহারের আরেকটি বাড়তি সুবিধা হলো, অনেক শিক্ষকই এই ওয়েবসাইটের বিভিন্ন কনটেন্ট ব্যবহার করেন, তাই এটি শিক্ষার্থীদের জন্য বেশ নির্ভরযোগ্য একটি প্ল্যাটফর্ম।

আইইএলটিএস অ্যাডভান্টেজ

ভোকাবুলারি সমৃদ্ধ করার জন্য এটি সবচেয়ে কার্যকর একটি প্ল্যাটফর্ম। দক্ষতার সঙ্গে ভোকাবুলারি শেখার জন্য এখানে একাধিক ভিডিও ও পরামর্শ দেওয়া আছে। এ ছাড়া রাইটিং ও স্পিকিং পার্টের ভুলগুলো সংশোধনের জন্য ওয়েবসাইটটির একটি প্রিমিয়াম সংস্করণও রয়েছে।

রোড টু আইইএলটিএস 

আইইএলটিএসের প্রস্তুতির জন্য ব্রিটিশ কাউন্সিলের অফিশিয়াল অনলাইন প্ল্যাটফর্ম এটি। ওয়েবসাইটের ফ্রি এবং প্রিমিয়াম দুটি সংস্করণ রয়েছে। এখানে রয়েছে অনেকগুলো মক টেস্ট, স্পিকিং পার্টের জন্য বেশ কিছু ভিডিও। এছাড়া বেশি পয়েন্ট স্কোর করার জন্য অভিজ্ঞদের বেশ কিছু পরামর্শ। আইইএলটিএস প্রস্তুতির জন্য এটি বেশ জনপ্রিয় একটি সাইট।

আইইএলটিএস-আপ

আইইএলটিএস প্রস্তুতির জন্য প্রয়োজনীয় সবকিছুই রয়েছে এ ওয়েবসাইটটিতে। আইইএলটিএস-আপ ওয়েবসাইটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এটি প্রত্যেক শিক্ষার্থীর দক্ষতা, উদ্দেশ্য ও প্রস্তুতির জন্য কতদিন সময় রয়েছে তার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা স্ট্র‍্যাটেজি এবং সময়সীমা সেট করে থাকে।

আইইএলটিএস-এক্সাম.নেট 

এক্সাম.নেট ওয়েবসাইটে বেশ কিছু ফ্রি মক টেস্ট রয়েছে। রয়েছে পরীক্ষাকেন্দ্র, কী কী বই পড়তে হবে—এসব বিষয়ের নানা তথ্য। লিসেনিং ও রিডিং পার্টের জন্য এখানে কিছু কনটেন্টস রয়েছে।

আইইএলটিএস টিউটোরিয়াল

আইইএলটিএস টিউটোরিয়াল নামক ওয়েবসাইটটিতে ২০টিরও বেশি মক টেস্ট পাওয়া যাবে বিনামূল্যে। এছাড়া প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করলে পাওয়া যাবে ৯০টিরও বেশি নমুনা প্রশ্ন, অনুশীলনের জন্য কনটেন্টস, ভিডিও ও বেশকিছু তথ্যবহুল ব্লগ আপনাকে সাহায্য করবে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২২/২৩