অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার পেলেন ১০ লেখক

দেওয়া হলো অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার। সাত বিভাগে ১০ জন শিশুসাহিত্যিক, প্রচ্ছদশিল্পীকে ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪’ প্রদান করা হয়।

বুধবার বিকেলে শিশু একাডেমি মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা, বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখ্ত, ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস্-উল ইসলাম। সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির উপপরিচালক মো. মনির হোসেন।

এবার কবিতা-ছড়া-গান বিভাগে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ বইয়ের জন্য আহমেদ সাব্বির ও ‘আমার পড়া পাতায় ভরা’ বইয়ের জন্য সোহেল মল্লিক পুরস্কার পেয়েছেন। গল্প-উপন্যাস-রূপকথা বিভাগে ‘ঘিয়ের পিদিম’ বইয়ের জন্য নিলয় নন্দী, জীবনী প্রবন্ধ: বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ অথবা অন্যান্য বিষয়ক বিভাগে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বইয়ের জন্য মনি হায়দার ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বইয়ের জন্য শিবুকান্তি দাশ, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ে ‘পৃথিবীর বাইরে’ বইয়ের জন্য মিন্টু হোসেন, অনুবাদ-ভ্রমণকাহিনি বিষয়ে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইয়ের জন্য সামিন ইয়াসার, নাটক যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ বইয়ের জন্য মোস্তফা হোসেইন ও ‘বিষ্টি বন্ধু’ বইয়ের জন্য মোহাম্মদ মারুফুল আর ‘এক সকালে টম’ বই অলংকরণের জন্য মামুন হোসেইন শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন।

অতিথিদের সঙ্গে ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪’ প্রাপ্তরা। ছবি: প্রথম আলোঅতিথিদের সঙ্গে ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ১৪২৪’ প্রাপ্তরা। ছবি: প্রথম আলোপুরস্কার বিতরণ শেষে শিশুদের পরিবেশনায় ছিল সংগীত ও নৃত্যনাট্যানুষ্ঠান। এ পর্বের শুরুতে ছিল ‘আমরা আনিব রাঙা প্রভাত’ শিরোনামের নৃত্যনাট্য। পরে একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল দলীয় সংগীত। সবশেষে ছিল নৃত্যনাট্য ‘ভালোবাসি বাংলাদেশ’।