অধিকার ও সত্যের পক্ষে

ফেসবুক হতে পারে গণতন্ত্রের হুমকি?

 বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক ॥

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকি হতে পারে বলে মন্তব্য করেছেন রবার্ট হানিগ্যান। বৃটিশ গোয়েন্দা সংস্থা গভমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ) এর সাবেক প্রধান রবার্ট হানিগ্যান এমন সতর্কতাবার্তা দিয়ে বলেন, ফেসবুক ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দেয়ার চেয়ে ব্যবহারকারীদের থেকে অধিক মুনাফা লাভ করতে আগ্রহী হয়ে উঠেছে।

এসময় তিনি ভুয়া সংবাদের বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের ভূমিকার সমালোচনা করে বলেন, ভুয়া সংবাদ প্রতিরোধে ফেসবুকের নেয়া পদক্ষেপ যথেষ্ঠ না। হানিগ্যান ছাড়াও এ সপ্তাহে কয়েকজন বৃটিশ এমপি ফেসবুকের বিরুদ্ধে গোপন তথ্য সংরক্ষণের অভিযোগ তুলেছেন। শুক্রবার বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে হানিগ্যান বলেন, এটা ফ্রি সেবা প্রদান করার মতো কোন ছোট খাটো বিষয় না। গ্রাহকদের তথ্য নিয়ে সুপরিকল্পিতভাবে আন্তর্জাতিক ব্যবসা করা হচ্ছে।

এসময় তিনি আরো বলেন, এদের যেসব সেবাকে উপকারী মনে করা হয়, এরা সেই সেবার বিনিময়ে ডাটা নিয়ে যায়। একই সঙ্গে এ থেকে অর্জিত সকল মুনাফার সবটুকুই তারা গ্রহণ করে।

ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকি কিনা জানতে চাইলে জবাবে হানিগ্যান বলেন, ‘সম্ভবত হ্যা। আমি মনে করি, যদি এটা নিয়ন্ত্রণ করে বিধি-নিষেধ আরোপ না করা হয়, তাহলে তা গণতন্ত্রের জন্য হুমকি হতে পারে। কিন্তুএকচেটিয়া আধিপত্যের কারণে এসব বড় কোম্পানিগুলো নিজেদের সুধরাবে না। তাদের এজন্য বাধ্য করতে হবে।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ