অধিকার ও সত্যের পক্ষে

জমকালো আয়োজনে কুবিসাসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

 নিজস্ব প্রতিবেদক ॥

জমকালো আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। ‘সত্য ও ন্যায়ের পথে অবিচল’ মূলমন্ত্রকে ধারণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি’র (কুবিসাস) ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদয়াপিত হয়।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার দিনব্যাপী কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা সহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.এমরান কবির চৌধুরীর উপস্থিতিতে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের ভিতরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

আলোচনা সভায় সাংবাদিক সমিতি সাধারণ সম্পাদক মো: জাহিদুল ইসলামের উপস্থাপনায় ও সভাপতি মো: মতিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।

প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, “সাংবাদিকতা ইচ্ছে করলেই শুরু করা যায় না। এটা ভেতর থেকে আসতে হয়। অপমান, অপবাদ সহ্য করতে হয়।সত্যের পথ মসৃণ নয়। তাই কষ্ট সত্তেও সত্যকে ধারণ করে চলতে হবে।” একাডেমিক পড়াশুনার পাশাপাশি ক্যাম্পাস সাংবাদিকতা। তাই পড়াশুনার প্রতি গুরুত্ব আরোপের কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মো: কামাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান মাহবুবুল হক ভূঁইয়া, একই বিভাগের লেকচারার মো: বেলাল হোসাইন, সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মুহাম্মাদ শফিউল্লাহ।

ড. কাজী মো. কামাল উদ্দীন বলেন, “সংবাদ যখন প্রকাশ হয় সেটা কারও না কারও পক্ষে বা বিপক্ষে যাবেই। তাই সাংবাদিকদের পথচলা কঠিন। সকল প্রতিকুলের মধ্যেও সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে দেশের মডেল বিশ্ববিদ্যালয় হিসাবে উপাস্থাপন করতে ভুমিকা পালন করবে।”

গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূইয়া সাংবাদিক সমিতির ৫ম বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়ে বলেন, “৫ বছর অনেক সময়। এখন এই সংগঠন অনেক পরিনত। সাংবাদিকতার পথ কখনো সরল হয় না। সকল বাধা বিপত্তি পেরিয়ে সামনে এগিয়ে যেতে হবে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে।”

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের লেকচারার মো. বেলাল হুসাইন বলেন, “সাংবাদিকতা এমন এক পেশা যেখানে নীতি নৈতিকতা বজায় রেখে কর্ম পরিচালনা করতে হয়। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে কুবিসাস গুরুত্বপূর্ণ অবদান ভুমিকা পালন করছে ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে আশা করি”

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ফিরোজ আহমেদ, ইংরেজী বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোহা: হাবিবুর রহমান; বিএনসিসির প্লাটুন কমান্ডার সোহান শেখ, ডিবেটিং সোসাইটির সভাপতি আদনান কবির সৈকত সহ কুবিসাসের সকল সদস্য ও সহযোগী সদস্যবৃন্দ।

এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে থাকছে খেলাধুলার বিশেষ আয়োজন। সকাল বিশ্ববিদ্যালয়ের ভলিবল মাঠে অনলাইন মিডিয়া বনাম প্রিন্ট মিডিয়ার মধ্যকার ক্রিকেট ম্যাচ। বিকাল সাড়ে ৫টায় ব্যাডমিন্টন কোর্টে অনুষ্ঠিত হবে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’ বনাম কুমিল্লা ‘বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক সমিতি, প্রীতি ব্যাডমিন্টন ম্যাচ।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ