অধিকার ও সত্যের পক্ষে

অবশেষে ক্লাস পরীক্ষায় ফিরছে ভিকারুননিসার শিক্ষার্থীরা

 নিজস্ব প্রতিবেদক ॥

অবশেষে ক্লাস ও পরীক্ষায় ফেরার সিদ্ধান্ত নিয়েছে ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার বিকাল ৩টা প্রতিষ্ঠানটির শিক্ষকদের সাথে এক বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীরা।

এর আগে শিক্ষার্থীরা স্কুলের গভর্নিং বডির পদত্যাগ এবং অরিত্রি অধিকারীর অভিভাবকদের কাছে স্কুুল কর্তৃপক্ষের ক্ষমা চাওয়ার দাবি জানায়। দাবি না মানা হলে ক্লাস পরীক্ষায় না ফেরার ঘোষণা দেয় তারা।

জানা যায়, আজ বিকালে প্রায় দেড় ঘণ্টা ধরে শিক্ষার্থীদের সাথে স্কুলের শিক্ষকরা বৈঠক করে। বৈঠক শেষে শিক্ষার্থীরা গণমাধ্যমকর্মীদের বলেন, শিক্ষকরা আমাদের কথা দিয়েছেন। যেসব দাবি পূরণ করা সম্ভব সেগুলো শিক্ষকরা পূরণ করবেন। আর যেগুলো আইনি বিষয়, সেগুলো আইনের মাধ্যমে সমাধান হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে। আমরা শিক্ষকদের আশ্বাসে আস্থা রেখেছি। আগামীকাল অনুষ্ঠিত পরীক্ষায় আমরা অংশগ্রহণ করব এবং ক্লাসে ফিরে যাব।

প্রসঙ্গত গত সোমবার ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির অরিত্রি অধিকারী নামের এক শিক্ষার্থী আত্মহত্যা করে।এ ঘটনায় ‘আত্মহত্যার প্ররোচণায়’ দানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করে আসছিল। বিক্ষোভের দ্বিতীয় দিন বুধবার তারা ছয় দফা দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো- অধ্যক্ষসহ বাকি শিক্ষকদের পদত্যাগের লিখিত আদেশ প্রকাশ করা, আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া, স্কুলে মানসিক ও শারীরিক নির্যাতন বন্ধ করা, কথায় কথায় টিসির ভয় দেখানো বন্ধ করা, মানসিক সুস্থতার জন্য মানসিক চিকিৎসক দিয়ে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা এবং গভর্নিং বডির সকল সদস্যকে অপসারণ করা।

এসব দাবি আদায়ের বিষয়ে শিক্ষার্থী বলেন, আমরা আমাদের ছয় দফা দাবি লিখিত আকারে মন্ত্রণালয়ে (শিক্ষা) দিয়েছি। যেগুলো বাস্তবায়ন করা যায় শিক্ষকরা সেগুলো বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন। সেগুলো তারা বাস্তবায়ন করবেন। আমাদের ১ ও ৫নং দাবি মন্ত্রণালয় সংশ্লিষ্ট। এগুলো শিক্ষকদের আওতার বাইরে। আমরা মন্ত্রণালয়ে লিখিত দিয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেবে বলে আমাদের বিশ্বাস।

শিক্ষার্থীদের ৬নং দাবিটি ছিল গভর্নিং বডির সকল সদস্যকে অপসারণ। এ বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার বৃহস্পতিবার বলেন, প্রতিষ্ঠানের বৃহত্তর স্বার্থে প্রয়োজনে আমি পদত্যাগ করতে রাজি আছি।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ