অধিকার ও সত্যের পক্ষে

রবিবার থেকে ভিকারুননেসায় ক্লাস শুরুর সিদ্ধান্ত গভর্নিং বডির

 নিজস্ব প্রতিবেদক ॥

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মেনে ভিকারুননেসা স্কুল এন্ড কলেজের তিন শিক্ষককে বরখাস্ত করেছে প্রতিষ্ঠানটির গভর্নিং বডি। এছাড়া পূর্ব নির্ধারিত রুটিনে ক্লাস এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার সন্ধ্যায় গভর্নিং বডির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

গভর্নিং বডির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার এই বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, শাখাপ্রধান জিনাত আক্তার ও শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে আত্মহত্যায় প্ররোচনা দেয়ার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি আরো জানান, শনিবার থেকে পূর্ব নির্ধারিত রুটিনে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে, আজকের পরীক্ষা হবে আগামী শুক্রবার। বৃহস্পতিবারের পরীক্ষা ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

অন্যদিকে গত তিনদিন ধরে ভিকারুননিসা স্কুলের শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তাল ছিল শিক্ষা প্রতিষ্ঠানটি। স্কুলের শিক্ষার্থীরা আত্মহত্যার ঘটনায় জড়িতদের বিচারের পাশাপাশি অধ্যক্ষ ও গভর্নিং বডির পদত্যাগ দাবি করে আসছিল।

এ বিষয়ে জানতে চাইলে গোলাম আশরাফ বলেন, পদত্যাগের ব্যাপারে বডির সব সদস্যের ব্যাপারে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, সোমবার দুপুরে শান্তি নগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর পরিবারের দাবি, অরিত্রীর বিরুদ্ধে ফাইনাল পরীক্ষায় নকলের অভিযোগ তুলে তার বাবাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে অরিত্রির বাবাকে জানানো হয় তার মেয়েকে টিসি দেওয়া হবে। এ সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল এই কিশোরীর সামনে তার বাবাকে অপমান করেন। টিসি দেওয়ার হুমকি ও বাবাকে অপমান সইতে না পেরে সে আত্মহত্যা করেছে বলে তার পরিবার অভিযোগ করেছে।

এ ঘটনায় শিক্ষান্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির প্রতিবেদনে স্কুলের ওই তিন শিক্ষক দোষী সাব্যস্ত হন। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে র‌্যাব ও পুলিশকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

 

একই ধরনের আরও সংবাদ