অধিকার ও সত্যের পক্ষে

ভারতের এসএসসি-এইচএসসিতে থাকছে পাশের ২য় সুযোগ

 শিক্ষা বার্তা ডেস্ক ॥

বাংলাদেশে যা এসএসসি ও এইচএসসি পরীক্ষা; কলকতায় তা দশম ও দ্বাদশ হিসেবেই পরিচিত। সম্প্রতি এই পরীক্ষার অকৃতকার্যদের জন্য সুখবর মিলেছে। পরীক্ষায় অকৃতকার্য হলেও আর বছর নষ্টের ভয় নেই। কারণ, ফেল করলেও থাকছে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ।

দ্য কাউন্সিল ওফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফে সম্পাদক গ্যারি অ্যাথাটুন এই মর্মে ইতিমধ্যেই সহ স্কুলের কাছে বিজ্ঞপ্তি পাঠিয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘অকৃতকার্যদের আমরা আরও একটা সুযোগ দিতে চেয়েছি। এর ফলে বছর নষ্টে হাত থেকে রেহাই পাবেন তারা।’

দিল্লি বোর্ডের দশম ও দ্বাদশ দুটি বোর্ড পরীক্ষাতেই ২০১৯ থেকে থাকছে কমপার্টমেন্টাল দেওয়ার ব্যবস্থা। কাউন্সিল সূত্রে জানানো হয়, এবার থেকে প্রতি বছর জুলাই মাসের তৃতীয় সপ্তাহে হবে কমপার্টমেন্টাল পরীক্ষা। দিল্লি বোর্ডের দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় যেসব পরীক্ষার্থী ইংরেজীসহ চারটি বিষয়ে উত্তীর্ণ হয়েছে তারা পঞ্চম বিষয়ে কমপার্টমেন্টাল পরীক্ষায় বসতে পারবে। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রেও নিয়ম প্রায় একই। এক্ষেত্রে ইংরেজীসহ মোট তিনটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে শিক্ষার্থীদের। ফোর্থ সাবজেক্টে মিলবে ফের পরীক্ষায় বসার সুযোগ।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

 

একই ধরনের আরও সংবাদ