অধিকার ও সত্যের পক্ষে

আবদুল জলিল মাস্টারের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

 নিজস্ব প্রতিবেদক ||

কুমিল্লা’র হোমনা উপজেলাধীন জয়নগর গ্রামের আবদুল জলিল মাস্টারের ১১তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ২০০৮ খ্রি. ২২ নভেম্বর নিজ বাড়ীতে অসুস্থ অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। হোমনার জয়গনগর গ্রামে অবস্থিত পারিবারিক কবরে তাকে শায়িত করা হয়।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস সম্পন্ন করে কর্মজীবনে নিজ গ্রামেই নূরুল ইসলাম উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন।

পারিবারিক জীবনে তাঁর স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রয়েছে। বর্তমানে তার বড় ছেলে কে.এম আতিকুর রহমান,হোমনা উপজেলায় অবস্থিত নারী শিক্ষায় অগ্রণী ভূমিকা পালনকারী প্রতিষ্ঠান আমিরুল ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে, প্রধান শিক্ষক হিসেবে সুনামের সাথে কর্মরত রয়েছেন। তাঁর কর্ম দক্ষতার সফলতা হিসেবে তিনি ২০১৮ সালে হোমনা উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে সরকারিভাবে সম্মাননা পান। মরহুম আবদুল জলিল মাস্টারের দ্বিতীয় ছেলে মো: আমিনুল ইসলাম, একই উপজেলায় ঐতিহ্যবাহী হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ে “আইসিটি শিক্ষক” হিসেবে কর্মরত রয়েছেন। আইসিটিতে দক্ষতার জন্য বেশ কয়েকবার সরকারিভাবে “শ্রেষ্ঠ আইসিটি শিক্ষক” হিসেবে পুরস্কার গ্রহণ করেন। তাছাড়া, তিনি শিক্ষাবিষয়ক বিভিন্ন অনুষ্ঠানে টিভিতে অংশগ্রহণের সুযোগ পেযেছেন। মরহুম আবদুল জলিল মাস্টারের তৃতীয় ছেলে হোমনা উপজেলা সদরে অবস্থিত হোমনা কফিল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক(ইংরেজি) হিসেবে কর্মরত আছেন। শিক্ষাজীবনে তিনি বেশ সুনামের সাথেই স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তাঁর এক মেয়ে বর্তমানে সাব-রেজিষ্ট্রি অফিসে কর্মরত আছেন বলে জানা যায়।

মরহুম আবদুল জলিল মাস্টারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার নিজ বাড়ীর মসজিদে মিলাদ মাহফিল এর আয়োজন করা হয়েছে। 

একই ধরনের আরও সংবাদ