অধিকার ও সত্যের পক্ষে

প্রথম দিনেই ১৩২৮ মনোনয়নপত্র বিক্রি

 নিজস্ব প্রতিবেদক ॥

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক বরাদ্দ পেতে প্রথম দিনেই ১৩২৮ জন আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করেন সম্ভাব্য প্রার্থীরা।

শুক্রবার রাতে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, আটটি বিভাগীয় বুথ থেকে সারা দিনে ১৩২৮ জন সম্ভাব্য প্রার্থী নৌকা প্রতীক বরাদ্দের জন্য আবেদনপত্র সংগ্রহ করেছেন।

তার দেয়া তথ্য অনুযায়ী, রংপুর বিভাগ থেকে ১২৯ জন, খুলনা বিভাগ থেকে ১৯৫ জন, ঢাকা বিভাগ থেকে ২০৬ জন, সিলেট বিভাগ থেকে ৭৮ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ২২১ জন, রাজশাহী বিভাগ থেকে ১৮৪ জন, বরিশাল বিভাগ থেকে ১৫৪ জন ও ময়মনসিংহ বিভাগ থেকে ১৬১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জানা গেছে, প্রতিটি মনোনয়নপত্র বাবদ সম্ভাব্য প্রার্থীদের পরিশোধ করতে হয়েছে ৩০ হাজার টাকা। সে হিসেবে অনুযায়ী ১ হাজার ৩২৮টি মনোনয়নপত্র বিক্রি থেকে প্রথম দিনেই আওয়ামী লীগের আয় হয়েছে ৩ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকা।

নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন শুক্রবার সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্য দুটি মনোনয়ন ফরম সংগ্রহের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

কিশোরগঞ্জ-১ আসন থেকে মনোনয়ন কিনেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম ও তার ছোট ভাই সাবেক সেনা কর্মকর্তা সৈয়দ শাফায়াতুল ইসলাম।

জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিৎ রায় নন্দী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, আমিনুল ইসলাম, অভিনত্রী রোকেয়া প্রাচী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার (৮ নভেম্বর)। তফসিল অনুযায়ী, নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৩ ডিসেম্বর (রোববার)। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর (সোমবার)। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর (বৃহস্পতিবার)। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর (বৃহস্পতিবার)।

তফসিল ঘোষণার পর আজ (শুক্রবার) থেকে শুরু হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পত্রের ফরম বিক্রি। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির কার্যালয়ে সকাল ১০টা থেকে এই ফরম বিক্রি শুরু হয়।

এবারের সংসদ নির্বাচনে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০, যা গত ৩১ জানুয়ারি হালনাগাদ করা ভোটারের থেকে ৪৮ হাজার ৯৯ জন বেশি। ফেব্রুয়ারি থেকে ১০ অক্টোবর- এই সময়ের মধ্যে নতুন ভোটার হয়েছেন প্রায় ৫০ হাজার।

তফসিল ঘোষণার পরই দেশের ৩০০ সংসদীয় আসনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তার এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা/জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

একই ধরনের আরও সংবাদ