অধিকার ও সত্যের পক্ষে

শিল্প চর্চায় সমাজ, সভ্যতা ও সংস্কৃতির প্রতিফলন ঘটে

 নিজস্ব প্রতিবেদক ॥

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, এ বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা তাঁদের শিল্প চর্চার মাধ্যমে সমাজ-সভ্যতা-সংস্কৃতির প্রতিফলন ঘটানোর ক্ষেত্রে অসামান্য অবদান রেখে চলেছেন। বৃহস্পতিবার চারুকলা ইনস্টিটিউটে সপ্তাহব্যাপী ‘এপ্লাইড আর্ট ফেস্টিভ্যাল ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ সব কথা বলেন তিনি। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এ ফেস্টিভ্যাল আয়োজনের সাথে সম্পৃক্ত সম্মানিত শিক্ষক ও শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, শিল্পকলা বা শিল্পকর্ম সমকালীন সমাজ, সংস্কৃতি, রাজনৈতিক আচার-আচরণ এবং রুচি-বিশ্বাসের প্রতিফলন ঘটিয়ে রাষ্ট্র-সমাজকে সঠিক পথে পরিচালিত করতে সহায়ক ভূমিকা রাখে। এ সময় উপাচার্য শিক্ষার্থীদের নানা শিল্পকর্ম সম্বলিত এ প্রদর্শনী ঘুরে দেখেন এবং অতিথিবৃন্দকে সাথে নিয়ে চারুকলা ইনস্টিটিউটের নবপ্রতিষ্ঠিত কম্পিউটার ল্যাব উদ্বোধন ঘোষণা করেন।

চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক জনাব শায়লা শারমীনের সভাপতিত্বে এ আর্ট ফেস্টিভ্যাল উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ইনস্টিটিউটের অধ্যাপক মো. আল মামুন (ঢালী) ও সহকারী অধ্যাপক জনাব উত্তম কুমার বড়ুয়া। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী ফারজানা ইয়াসমীন ববি ও জোহান্না কর্মকার। এ প্রদর্শনীতে ৬১ জন শিক্ষার্থীর ১৫০টি ছবি স্থান পেয়েছে। পুঁথি, রঙিন কাগজ, কাঠের টুকরো, বোতাম ইত্যাদি মাধ্যমের ব্যবহার রয়েছে প্রতিটি শিল্পকর্মে।

উল্লেখ্য, প্রদর্শনী ছাড়াও এ উপলক্ষে সেমিনার ও কর্মশালাসহ নানা অনুষ্ঠানমালায় এ ফেস্টিভ্যাল বুধবার (১৪ নভেম্বর) পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সকলের জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

একই ধরনের আরও সংবাদ