অধিকার ও সত্যের পক্ষে

ঢাবিতে শিক্ষার্থীদের উপর অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

 নিজস্ব প্রতিবেদক ॥

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের শিক্ষার্থীদের উপর অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। বিভাগীয় উন্নয়ন ফি’র নামে নিয়ম বহির্ভূত অতিরিক্ত ফি চাপিয়ে দেয়ার অভিযোগ করছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, এবছর বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত উন্নয়ন ফি আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বিভাগের একাডেমীক কমিটি। বিশেষ করে বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোস্তাফা আল মামুনের একক সিদ্ধান্তের কারণে একাডেমীক কমিটি এ সিদ্ধান্তে আসতে বাধ্য হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক শিক্ষার্থী অভিযোগ করে ক্যাম্পাসলাইভকে বলেন, বিভাগের অনেক শিক্ষক এই সিদ্ধান্তের সাথে একমত ছিলেন না। কিন্তু বিভাগীয় চেয়ারম্যানের স্বেচ্ছাচার মূলক সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য করা হচ্ছে বিভাগের শিক্ষার্থীদের কে।

এসময় তিনি আরো বলেন, বিভাগীয় সূত্রে আমরা জানতে পেরেছি সেমিস্টার শেষে নম্বরপত্র উত্তলোনের সময় এই ফি দিতে হবে বাধ্যতামূলক ভাবে, অন্যথায় নম্বরপত্র প্রদান করা হবে না । অর্থাৎ শিক্ষার্থীরা একপ্রকার বাধ্য হবে এই ফি দিতে।

শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের পক্ষ থেকে চেয়ারম্যান বরাবর একাধিক আবেদন করা হলেও সেগুলো গুরুত্বসহকারে বিবেচনা করা হয় নি। অভিযোগ পাওয়া যাচ্ছে, শিক্ষার্থীদের অনেক যৌক্তিক দাবিও চেয়ারম্যানের একক সিদ্ধান্তের কারণে গুরুত্বহীন হয়ে পড়ছে। এর ফলে ভোগান্তির স্বীকার হচ্ছেন শিক্ষার্থীরা।

ইইই হিসেবে যাত্রা শুরুর পর থেকে বিভাগে ইয়ার ভিত্তিক একাডেমীক কার্যক্রমের বদলে সেমিস্টার ভিত্তিক কার্যক্রম চালু হয়। কিন্তু শিক্ষার্থীদের অভিযোগ, সেমিস্টার ভিত্তিক শিক্ষাক্রমে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী যে সকল সুবিধা পাওয়ার কথা তা তারা পাচ্ছেন না। এ ব্যাপারেও শিক্ষার্থীদের কোনো আবেদন ই কাজে আসছে না।

একই ধরনের আরও সংবাদ