অধিকার ও সত্যের পক্ষে

রবিবার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু

 নিজস্ব প্রতিবেদক ॥

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন ইউনিটের ভর্তি কার্যক্রম আগামী ১১ নভেম্বর (রবিবার) থেকে শুরু হবে।

আর বিশেষায়িত চারটি বিভাগের আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হবে।
বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে ভর্তির সময় সূচি ও বিভিন্ন ইউনিটের প্রথম মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।
মেধাতালিকায় নাম আসা ইউনিট-১ (বিজ্ঞান), ইউনিট-২ (মানবিক), ইউনিট-৩ (বাণিজ্য) ভুক্ত বিভাগসমূহে মনোনীত শিক্ষার্থীদের ১১ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের ভেতরে শিউর ক্যাশে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভর্তি ফি প্রদান করতে হবে। সেই সঙ্গে ১১ নভেম্বর থেকে ১৬ নভেম্বরের ভেতরে নিজ বিভাগে প্রয়োজনীয় সনদ পত্র জমা দিতে হবে।
আর বিশেষায়িত ৪টি বিভাগ সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম এ্যান্ড টেলিভিশন বিভাগে মনোনীত শিক্ষার্থীদের ভর্তির জন্য আগামী ১৮ নভেম্বর থেকে ২২ নভেম্বরের ভেতরে শিয়র ক্যাশে ভর্তি ফি প্রদান করতে হবে। আর ১৮ নভেম্বর থেকে ২৩ নভেম্বরের ভেতরে নিজ বিভাগে প্রয়োজনীয় সনদ পত্র জমা দিতে হবে।

‘ইউনিট-১’এর ১১৭৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থীদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রথম পাঁচ হাজার ৫০৭ জন শিক্ষার্থীকে সাবজেক্ট পছন্দ করার জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্যে প্রথম ১ এক হাজার ৬৩৫ জন শিক্ষার্থীকে নিজ নিজ বিষয়ে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ইউনিট-২ (মানবিক) ৭৮৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে ফলাফলের ভিত্তিতে প্রথম চার হাজার ৫০৮ জন শিক্ষার্থীকে বিষয় পছন্দের জন্য মনোনীত করা হয়েছে। ইউনিট-২ এর ভর্তির জন্য প্রথম মনোনীতদের তালিকা এখনো প্রকাশ করা হয়নি।

ইউনিট-৩ এর ৬৪৯টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে দুই হাজার তিনজনকে বিষয় পছন্দের জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্য থেকে প্রথম ৭০২জনকে নির্ধারিত সময়ের মধ্যে নিজ নিজ বিষয়ে ভর্তির জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ভর্তির সময় মনোনয়নপ্রাপ্ত বিভাগে ওয়েবসাইট থেকে প্রিন্টকৃত ও স্বাক্ষরিত আবেদন পত্র, পরীক্ষার হলে পর্যবেক্ষক কতৃক স্বাক্ষরিত এডমিট কার্ড, এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার্থীদের মূল সনদ/ নম্বর পত্র, রেজিস্ট্রেশন কার্ড এবং প্রতিটি একটি করে সত্যায়িত কপি, সম্প্রতি তোলা দুই কপি ছবি, এইচএসসি/সমমান পরীক্ষার পাসের প্রশংসা পত্র জমা দিতে হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় থেকে নির্ধারিত সময়ের মধ্যে যদি কোনো শিক্ষার্থী ভর্তি না হয় তাহলে তিনি পরবর্তীতে ভর্তির অযোগ্য হিসেবে গণ্য হবেন। আগামী পহেলা জানুয়ারি ২০১৯ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

একই ধরনের আরও সংবাদ