অধিকার ও সত্যের পক্ষে

ব্যবসায় ও মানবিক শাখায় ১৬৮০ বিজ্ঞানে ১৮০০ টাকা, বেশী নিলেই ব্যবস্থা

 আল আমিন হোসেন মৃধা, জ্যেষ্ঠ প্রতিবেদক ॥

২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফরমপুরণে অতিরিক্ত ফি যেন আদায় না করা হয় সেজন্য ফরমপুরণের ফি নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়।

এ দিকে বোর্ড নির্ধারণ ফিসের এক টাকা বেশী নিলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অতিরিক্ত অর্থ নিলে অভিযোগ দিতে ইতিমধ্যে দুদক হটলাইন চালু করেছে। যে কেউ দুদকের হটলাইন ১০৬ নাম্বারে ফোন করে অভিযোগ দিতে পারবেন।

আজ শিক্ষা মন্ত্রণালয়ের একটি আদেশে বলা হয়েছে, বিজ্ঞান বিভাগ ৪র্থ বিষয়সহ ১৮০০ টাকা। তবে বোর্ড ফি ১৩৮৫ এবং কেন্দ্র ফি ৪১৫ মোট ১৮০০ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগ ৪র্থ বিভাগসহ ১৬৮০ টাকা। মানবিক বিভাগ ৪র্থ বিভাগসহ ১৬৮০ টাকা।

আরো বলা হয়, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরমপুরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা-১৫৬ বিষয়ের পরীক্ষার ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে স্ব স্ব প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় উক্ত বিষয় দুটির বোর্ড ফি প্রদান করতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থীদের জন্য এ ২টি বিষয়ের ফি প্রদান করতে হবে।

এমতবস্থায় মহামান্য হাইকোর্টের আদেশ ও শিক্ষাবোর্ডের পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় না করার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়েছে।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য জানান,আমাদের হটলাইনে অভিযোগ আসা মাত্রই দুদক টিম তা নিয়ে কাজ করছে। তিনি দেশবাসীকে অতিরিক্ত ফি না দিতে এবং ফি নিলে তাদের নামে অভিযোগ দায়ের করার আহ্বান জানান।

একই ধরনের আরও সংবাদ