অধিকার ও সত্যের পক্ষে

তফসিল ঘোষণা, হল সভাপতি-সম্পাদক ছাড়াই ছাত্রলীগের আনন্দ মিছিল

 নিজস্ব প্রতিবেদক ॥

একাদশ জাতীয় সংসদ নির্বাচনী তাফসিল ঘোষণার পর পর ক্যাম্পাসে আনন্দ মিছিল করে ঢাবি শাখা ছাত্রলীগ। তবে বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে পূর্ব ঘোষিত এই আনন্দ মিছিলে ছিলেন না ছাত্রলীগের হল শাখার কোন সভাপতি ও সাধারণ সম্পাদক।

তাফসিল ঘোষণার পরই বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে আনন্দ মিছিলটি শুরু হয়। ছত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনের নেতৃত্বে এই মিছিলে হল শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আনন্দ মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে হয়ে সূর্যসেন হল, মুহসীন হল ঘুরে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ বিষয়ে কথা হয় কয়েকজন হল সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে। তারা কেউ মিছিলে উপস্থিত হননি বলে নিশ্চিত করেন।

এ বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল আমিন রহমান বলেন, ‘সেন্ট্রালের প্রেসিডেন্ট, সেক্রেটারী কেউ যায়নি তাই আমরাও কেউ যাইনি। ’ অথচ মিছিলের আগে মধুর ক্যান্টিনে বসা ছিলেন তিনি। আর মিছিলটি রাজু ভাস্কর্যে এসে সমাবেশ করলে এই ছাত্রলীগ নেতা সমাবেশের পাশে সোপার্জিত স্বাধীনতায় অবস্থান করছিলেন।

ঢাবি শাখার এই আনন্দ মিছিলে উপস্থিত ছিলেন না সূর্যসেন হল ছাত্রলীগের সভাপতি গোলাম সরওয়ারও। কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা মিছিলে ছিলাম না।’ কেন ছিলেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটাতো ঢাবি শাখার আনন্দ মিছিল।’ আপনিও তো ঢাবির হল শাখার সভাপতি, তাহলে কি আপনারা মিছিলের কথা জানতেন না, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা জানতাম তবে আসিনি তবে হলের পোলাপান (কর্মী) পাঠিয়েছি।’ মিছিলের সময় এ ছাত্রলীগ নেতা টিএসসিতে অবস্থান করছিলেন বলে জানান।

মুহসীন হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান সানীও মিছিলে অংশগ্রহণ করেননি। কারণ জানতে চাইলে তিনি ধানমন্ডিতে ছিলেন বলে জানান।

হল শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের উপস্থিত না থাকার বিষয়টি জানতে চাইলে ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, ‘অনেক হল শাখার সভাপতি, সাধারণ সম্পাদক অংশ নিয়েছেন, তবে বাকীরা হয়তো অন্য সাংগঠনিক কাজে ব্যস্ত ছিলেন। ’

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ‘হল সভাপতি ও সাধারণ সম্পাদকরা ছিলেন না কেন তা তো বলতে পারবো না। তবে আমরা সকলকে কর্মসূচির বিষয়ে জানিয়ে দিয়েছিলাম। ’

একই ধরনের আরও সংবাদ