অধিকার ও সত্যের পক্ষে

মুসলমানদের প্রথম সরকারী শিক্ষা প্রতিষ্ঠান সরকারী কবি নজরুল কলেজ

 নিউজ ডেস্ক।।

বাংলাদেশের প্রাচীনতম শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সরকারী কবি নজরুল কলেজ। এটি ছিল পূর্ববাংলার মুসলমানদের জন্য প্রথম সরকারী শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বর্তমান পর্যন্ত শিক্ষার আলো ছড়িয়ে বাংলাদেশের মানুষকে শিক্ষিত করে তোলা ও শিক্ষার হার বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে আসছে। প্রাচীনতম এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৯২ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। বর্তমানে কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রয়েছে। ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়।

ইংরেজ শাসনামল থেকে শিক্ষার আলো ছড়ানো প্রাচীনতম এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে বর্তমানে অনার্স, মাস্টার্স ও এইচএসসিসহ প্রায় ১৬ হাজার শিক্ষার্থী রয়েছে। শহীদ শামসুল আলম হল নামে মাত্র একটি ছাত্রাবাস রয়েছে।  লাইব্রেরী থাকলেও সেখানে নেই পর্যাপ্ত ও প্রয়োজনীয় বইপুস্তক। লাইব্রেরী সকাল সাড়ে আটটা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত খোলা থাকে ।

কলেজের কৃতি শিক্ষার্থী: 
প্রফেসর মুহাম্মদ আবদুল হাই, ড. কাজী দীন মুহম্মদ, সাবেক উপরাষ্ট্রপতি ও বিচারপতি নুরুল ইসলাম, কবি ও সাহিত্যিক কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন, সৈয়দ সাজ্জাদ হোসাইন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবুল ফজল ও ইতিহাসবিদ সৈয়দ মোহাম্মদ তাইফুর।

একই ধরনের আরও সংবাদ