অধিকার ও সত্যের পক্ষে

ফের মহাকাশে যাবেন দুর্ঘটনায় বেঁচে যাওয়া নভোচারীরা

 বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক ॥

গত বৃহস্পতিবার আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনে যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যেই জরুরি অবরতরণ করে একটি রুশ মহাকাশ যান। সে দুর্ঘটনায় বেঁচে যায় দুই নভোচারী। তবে শুক্রবার রাশিয়ার মহাকাশ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া ওই দুই নভোচারী আগামী বছরের বসন্তে আবারো আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন। খবর রয়টার্সের।

ওই দুর্ঘটনার বিষয়ে রাশিয়ার মহাকাশ সংস্থার প্রধান দিমিত্রি রগোজিন বলেন, নভোচারী আল্কেসি ওভচিনিন এবং নিক হেগ তাদের মহাকাশ যানের যান্ত্রিক ত্রুটি দেখা দিলে নাটকীয়ভাবে কাজাখাস্তানে জরুরী অবতরণ করেন। ১৯৮৩ সালের পর এটি মহাকাশ যান সম্পর্কিত সবচেয়ে বড় দুর্ঘটনা।

তবে এমন দুর্ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রের নভোচারীদের সাথে থাকা রাশিয়ার যে চুক্তি রয়েছে সেটি হারাতে পারে বলে আশংকা করা হচ্ছে। আর সেটি ঘটলে বড় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে দেশটি।

এদিকে মহাকাশ যান দুর্ঘটনার পর সকল মহাকাশ যান উৎক্ষেপণ স্থগিত করেছে রাশিয়া। রাশিয়া সরকারের পক্ষ থেকেও এই বিষয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

সারজেই ক্রিকালেভ নামের রাশিয়ার মহাকাশ সংস্থার এক কর্মকর্তা শুক্রবার বলেন, রাশিয়া তাদের মনুষ্যবিহীন মহাকাশযানের উৎক্ষেপণও স্থগিত করে দিতে পারে।

উল্লেখ্য, বৃহস্পতিবার ছয় মাসের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাত্রা শুরুর পর যান্ত্রিক ত্রুটির কারণে কিছুক্ষণের মধ্যেই জরুরি অবতরণে বাধ্য হয়েছে একটি রুশ মহাকাশ যান। এর আরোহী একজন মার্কিন ও অপর রুশ নভোচারী ওই দুর্ঘটনার পর প্রাণে বেঁচে যান।

একই ধরনের আরও সংবাদ