অধিকার ও সত্যের পক্ষে

জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

 নিজস্ব প্রতিবেদক ॥

গণিত নিয়ে ভাববে যত, শাণিত হবে বুদ্ধি তত’ এ স্লোগানকে ধারণ করে শুক্রবার (১২ অক্টোবর) ৫ম বারের মতো জাতীয় গণিত অলিম্পিয়াড আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

বুধবার (১০ অক্টোবর) দুপুর তিনটায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি ওয়ালিউল্লাহ সা’দ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এবারের অলিম্পিয়াডে দেশের বিভিন্ন জেলার প্রায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের চার হাজার শিক্ষার্থী অংশ নেবে। শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এ অলিম্পিয়াডে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। শুক্রবার সকাল ৯টা ও বেলা ১১টায় দুইটি শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির ৫০ টি প্রশ্নের পরীক্ষা দেবে শিক্ষার্থীরা। প্রতি ক্লাস থেকে মেধার ভিত্তিতে প্রথম ১৫জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হবে। এছাড়া অংশগ্রহণকারী সব শিক্ষার্থীকে সনদ দেওয়া হবে।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক সোহরাব সরকার স্বাধীন, সহ-সভাপতি নূরুল মোস্তফা বিন বশির, সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম, দফতর সম্পাদক তারেক আজিজ, সাহিত্য সম্পাদক মোস্তাফিজ সনেট, সমাজকল্যাণ সম্পাদক ঈশিতা কবির তন্বী প্রমুখ।

উল্লেখ্য, ২০০৬ সালে প্রতিষ্ঠিত বিজ্ঞানভিত্তিক এ সংগঠনটি চলতি বছরের আগস্ট মাসে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অধিভুক্ত হয়। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় উল্লেখযোগ্য অবদান রেখেছে সংগঠনটি। প্রতিবছর একটি বিজ্ঞান সাময়িকী, একটি বিজ্ঞান মেলা, বৃক্ষরোপন কর্মসূজি, শীতবস্ত্র বিতরণ ও সায়েন্টিফিক কর্মশালার আয়োজন করে আসছে সংগঠনটি।

একই ধরনের আরও সংবাদ