অধিকার ও সত্যের পক্ষে

‘রাজনৈতিক বার্তা’ প্রচারে অস্বীকৃতি মোবাইল অপারেটরদের

 নিজস্ব প্রতিবেদক ॥

সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিষয়গুলো সরকারি তথ্য হিসেবে প্রচার করতে অস্বীকৃতি জানিয়েছে বেসরকারি মোবাইল অপারেটররা। এসএমএস-এর মাধ্যমে ওইসব তথ্য প্রকাশের অনুরোধ জানিয়েছিল ডাক , টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর মাধ্যমে ২৯শে সেপ্টেম্বর ই-মেইলের মাধ্যমে টেলিটকসহ চার অপারেটরকে ওই অনুরোধ জানানো হয়। পরে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক সম্মিলিতভাবে চিঠি দিয়ে ওই ধরনের সরকারি তথ্য প্রচার করতে অস্বীকৃতি জানায়।

চিঠিতে তারা যুক্তি তুলে ধরে বলে, যে এসএমএসগুলোকে পরিবেশন করতে বলা হয়েছে তা জাতীয় জরুরি বিষয় কিংবা জাতীয় নিরাপত্তা সম্পর্কিত কোনো বিষয় নয়। যেসব বিষয় প্রকৃতিগতভাবে রাজনৈতিক এবং যে বিষয়বস্তু সংবলিত এসএমএস ভিন্ন মতাবলম্বী সম্প্রদায়ের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করে আমরা সে ধরনের বার্তা প্রচারে বিরত থাকি। মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর লাইসেন্সও গ্রাহকদের মধ্যে এধরনের বৈষম্যমূলক বার্তা প্রচারে বাধা দেয়।

অপারেটরদের এ ধরনের অস্বীকৃতির পর বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ তাদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য কমিশনের লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং (এলএল) বিভাগে পাঠানোর সুপারিশ করে।

একই ধরনের আরও সংবাদ