অধিকার ও সত্যের পক্ষে

১৫ শতাধিক স্কুল-কলেজ এমপিওভুক্তির যোগ্য

 নিজস্ব প্রতিবেদক

সারাদেশ থেকে ছয় হাজার ১৪১টি স্কুল-কলেজ এমপিওভুক্তির জন্য আবেদন করেছিল। এর মধ্যে এক হাজার ৫৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন নীতিমালার আওতায় যোগ্য বলে চিহ্নিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের এমপিওভুক্তি সংক্রান্ত কমিটি। তবে কারিগরি ও মাদরাসা শিক্ষাকে এ তালিকার বাইরে রাখা হয়েছে।

এমপিওভুক্তি কমিটির গুরুত্বপূর্ণ সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাবেদ আহমেদ বুধবার সাংবাদিকদের বলেন, ‘একটি প্রাথমিক তালিকা তৈরি করেছি। সবাই বসে তা দেখার সময় কিছু পরিবর্তনও আসতে পারে। তবে তালিকার চূড়ান্ত অনুমোদন দেবেন শিক্ষামন্ত্রী।’

তিনি আরো জানান, এমপিওভুক্তির জন্য ১০০ নম্বর রাখা হয়েছিল। একাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থী ও উত্তীর্ণের সংখ্যার ওপর ভিত্তি করে নম্বর দিয়ে উত্তীর্ণদের বাছাই করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, সহশিক্ষা ও বালক প্রতিষ্ঠানের জন্য একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শহরে ২০০ ও মফস্বলে ১৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। মাধ্যমিকে শহরে ৩০০ ও মফস্বলে ২০০ শিক্ষার্থী থাকতে হবে। স্কুল অ্যান্ড কলেজে শহরে ৪৫০ ও মফস্বলে ৩২০ জন শিক্ষার্থী থাকতে হবে। উচ্চ মাধ্যমিক কলেজে শহরে ২০০ ও মফস্বলে ১৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। স্নাতক পাস কলেজে শহরে ২৫০ ও মফস্বলে ২০০ শিক্ষার্থী থাকতে হবে। আর প্রত্যেকটি শ্রেণির পরীক্ষায় শহরে ৬০ জন ও মফস্বলে ৪০ জন শিক্ষার্থীর অংশ নিতে হবে। এর মধ্যে ৭০ শতাংশ শিক্ষার্থীকে উত্তীর্ণ হতে হবে।

একই ধরনের আরও সংবাদ