অধিকার ও সত্যের পক্ষে

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পদক্ষেপ সফল

 নিউজ ডেক্স।।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বাংলাদেশ যে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয়  পদক্ষেপ নিয়েছে সেটা সফল হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলেও জানান তিনি।

রোববার (৯ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন।

মেঘনায় বাংলাদেশ ও ব্রুনাইয়ের ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে অংশ নেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ দ্বিপক্ষীয়ভাবে সমাধান করতে আগ্রহী। একইভাবে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়েই এ বিষয়ে সামনে এগোতে চাই। আমরা এখানে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় মিক্সড পলিসি নিয়েছি। আমাদের এই পলিসি যে সফল হয়েছে, সেটা জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদন বা আইসিসির ঘোষণা, যেটার কথাই আপনারা ধরুন না কেন।

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। মিয়ানমারও খুব আগ্রহী। দেখা যাক কবে নাগাদ আমরা শুরু করতে পারি।

ব্রুনাইয়ের সঙ্গে এফওসির বিষয়ে এম শহীদুল হক বলেন, বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ব্রুনাই। হালাল খাদ্য শিল্পেও তাদের আগ্রহ রয়েছে। এছাড়া আগামী বছর দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময় নিয়েও দেশটির সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

অপর এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা ইস্যুতে ব্রুনাই বাংলাদেশের পাশে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮

একই ধরনের আরও সংবাদ