অধিকার ও সত্যের পক্ষে

এসএসসি পরীক্ষার প্রস্তুতি-জীববিজ্ঞান

 এ এইচ এম সায়েদুজ্জামান।।

শিক্ষার্থী বন্ধুরা, প্রীতি ও শুভেচ্ছা নিও। আজকের তোমাদের জন্য জীববিজ্ঞানের চতুর্থ অধ্যায় এর ওপর আলোচনা করা হলো।

ক) ফটোলাইসিস কী?

খ) আত্তীকরণ শক্তি বলতে কী বোঝো?

গ) আলোর উপস্থিতিতে উপরোক্ত প্রক্রিয়াটি বিশ্লেষণ করো।

ঘ) উপরোক্ত প্রক্রিয়াটি যদি বন্ধ হয়ে যায় তবে কী ঘটবে? বিশ্লেষণ করো।

উত্তর :

ক) সূর্যালোকে ও ক্লোরোফিলের সহায়তায় পানি বিয়োজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হওয়ার প্রক্রিয়াকে ফটোলাইসিস বলে।

খ) সূর্যালোকের শক্তিকে ব্যবহার করে ATP তৈরির প্রক্রিয়াকে বলা হয় ফটোফসফোরাইলেশন। এ প্রক্রিয়ায় ATP উৎপন্ন হয় এবং ইলেকট্রন NADP-কে বিজারিত করে NADPH + H+ উৎপন্ন করে। ATP এবং NADPH + H+-কে আত্তীকরণ শক্তি বলে।

গ) উদ্দীপকের প্রক্রিয়াটি হলো সালোকসংশ্লেষণ প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সূর্যালোকের উপস্থিতিতে কার্বন ডাই-অক্সাইড ও পানি থেকে কার্বোহাইড্রেট বা শর্করাজাতীয় খাদ্য প্রস্তুত হয় এবং আলোকশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। পাতার মেসোফিল টিস্যু সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার প্রধান স্থান। সালোকসংশ্লেষণ প্রক্রিয়া একটি জারণ-বিজারণ প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় H2O জারিত হয় এবং CO2 বিজারিত হয় এবং উপজাত দ্রব্য হিসেবে অক্সিজেন ও পানি উৎপন্ন হয়।

ঘ) উদ্দীপকের প্রক্রিয়াটি হলো সালোকসংশ্লেষণ প্রক্রিয়া। প্রক্রিয়াটি যদি বন্ধ হয়ে যায় তবে জীবজগতের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। নিচে তা বিশ্লেষণ করা হলো—

১। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় অক্সিজেন তৈরি হয় এবং কার্বন ডাই-অক্সাইড ব্যবহৃত হয়। ফলে অক্সিজেন ও কার্বন ডাই-অক্সাইডের অনুপাত সঠিকভাবে বজায় থাকে। এ প্রক্রিয়া না থাকলে প্রাণিকুলের মৃত্যু ঘটবে।

২। বস্ত্র, শিল্পসামগ্রী, ওষুধ, জ্বালানি, কয়লা, পেট্রল, গ্যাস ইত্যাদি উদ্ভিদ থেকে পাওয়া যায়। তাই উদ্ভিদে সালোকসংশ্লেষণ বন্ধ হয়ে গেলে সব উদ্ভিদ প্রজাতি ধীরে ধীরে মৃত্যুর সম্মুখীন হবে। সবুজ উদ্ভিদ প্রতিনিয়ত CO2 গ্রহণ করে পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে গ্রিনহাউস প্রতিক্রিয়া রোধ করে। সালোকসংশ্লেষণ না ঘটলে এই গ্রিনহাউস প্রতিক্রিয়াও রোধ করা যাবে না।

৩। জীবজগতে যে খাদ্যচক্র বিদ্যমান তার প্রাথমিক উৎপাদন হলো সবুজ উদ্ভিদ। সালোকসংশ্লেষণ প্রক্রিয়া না থাকলে সবুজ উদ্ভিদ বাঁচবে না এবং খাদ্যচক্র ব্যাহত হবে।

৪। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ খাদ্য প্রস্তুত করে। খাদ্যের জন্য অন্য সব প্রাণী উদ্ভিদের ওপর নির্ভরশীল। সালোকসংশ্লেষণ না থাকলে জীবজগতের খাদ্য উৎপাদন ও খাদ্যের জোগান অসম্ভব হতো।

৫। পৃথিবীর সব শক্তির উৎস সূর্য। সূর্যালোককে রাসায়নিক শক্তিতে রূপান্তরের মাধ্যমে ব্যবহার উপযোগী করতে হয়। সালোকসংশ্লেষণের মাধ্যমেই শক্তির এ রূপান্তর হয়। কাজেই সালোকসংশ্লেষণ না ঘটলে শক্তির এ রূপান্তর হতো না।

উপরোক্ত আলোচনা থেকে বোঝা যায় সালোকসংশ্লেষণ জীবজগতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

একই ধরনের আরও সংবাদ