অধিকার ও সত্যের পক্ষে

শহিদুলের মুক্তি ও সাংবাদিক হামলার বিচার চান কলকাতার আলোকচিত্রীরা

 নিউজ ডেস্ক।।

পেশাগত দায়িত্ব পালনকালে বাংলাদেশে সাংবাদিকদের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে নীরব মিছিল করেছেন কলকাতার আলোকচিত্রীরা। বুধবার (৮ আগস্ট) বিকালে কলকাতা প্রেসক্লাবের কাছে মহাত্মা গান্ধীর প্রতিকৃতির নিচে হাতে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেন তারা। এ সময় ক্যামেরা নামিয়ে রেখে প্রতিবাদ জানান ফটো সাংবাদিকরা।

এছাড়া সাংবাদিকদের ওপর হামলার ঘটনার নিন্দা করে কলকাতার অ্যাসোসিয়েট প্রেস (এপি) এর আলোকচিত্রী বিকাশ দাস জানান, ‘গণতান্ত্রিক দেশে সাংবাদিকদের ওপর এমন নগ্ন হামলা কখনই মেনে নেওয়া যায় না। যারা সাংবাদিকদের ওপর এই বর্বরোচিত হামলা করেছে তাদেরকে সনাক্ত করে তাদের গ্রেফতার করা উচিত এবং দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত।’ সেই সঙ্গে শহিদুল আলমকে বিনা শর্তে মুক্তিরও দাবি জানান তিনি।তার অভিমত, বাংলাদেশে সাংবাদিক, আলোকচিত্রীদের ওপর যে বর্বরোচিত হামলা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়, এর কোন ভাষা নেই। এটা মোটেই কাম্য নয়। এর একটা বিহিত হওয়া দরকার।

অন্যদিকে বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের তোলা ৯ দফা দাবী পূরণের পাশাপাশি তা নিয়ে আলোচনা করার পরিসর উন্মুক্ত করার এবং যেসব আন্দোলনকারীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে তাদের নিঃশ্বর্ত মুক্তির দাবিতে এদিন কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে সামনে জমায়েত হয় কলকাতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা। এই দাবিতে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে একটি ডেপুটেশনও জমা দেন তারা।

একই ধরনের আরও সংবাদ