অধিকার ও সত্যের পথে

জাবিতে শিক্ষার্থীদের অবস্থান

 জাবি প্রতিনিধি

নানা বিতর্কের মধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ইউকেন্ড কোর্স বাতিলের দাবিতে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

মঙ্গলবার বেলা সাড়ে ১০টা থেকে বিভাগের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন।

অবস্থানরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, রসায়ন বিভাগের বিভিন্ন ব্যাচে ছয় মাস থেকে এক বছরের সেশনজট রয়েছে।

এ ছাড়া আগের তুলনায় বর্তমনে বিভাগের গবেষণার মান ও গবেষণার সংখ্যা কমতে শুরু করেছে। এ অবস্থায় যদি নতুন করে উইকেন্ড কোর্স চালু হয়, তবে শিক্ষার মান কমে যাবে।

এর আগে বিভাগীয় শিক্ষকরা উইকেন্ড কোর্স চালু করতে চাইলে শিক্ষার্থীরা এর বিরুদ্ধে অবস্থান নেন। তা সত্ত্বেও গত ২ আগস্ট জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে ‘উইকেন্ড মাস্টার্স অব-সায়েন্স-ইন কেমিস্ট্রি’ প্রোগ্রামের আগ্রহী শিক্ষার্থীদের নিকট আবেদন চায় বিভাগটি।

এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা রোববার বিভাগের সামনে মানববন্ধন করেন। এদিন শিক্ষার্থীরা বিভাগের সভাপতির কাছে চার দফা দাবিতে স্মারকলিপি দেন। তাদের দাবিগুলো ছিল- উইকেন্ড কোর্স বাতিল, সেশনজট বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সব প্রকার পরীক্ষার ফল দ্রুত সময়ে প্রকাশ এবং বিভাগের ক্লাস, ল্যাব, পড়াশোনা ও গবেষণার মানোন্নয়ন।

একই দিন ক্যাম্পাসে বিক্ষোভ করে এ কোর্স বাতিলের দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট। জোটের নেতারা বিভাগীয় সভাপতির সঙ্গে আলোচনা করে নতুন করে এ কোর্স চালু না করার অনুরোধ জানান।

উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বর মাসে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ উইকেন্ড প্রোগ্রাম চালুর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বিভাগীয় শিক্ষার্থী ও প্রগতিশীল ছাত্রজোটের আন্দোলনের মুখে তা বাতিল করেন বিভাগীয় শিক্ষকরা।

একই ধরনের আরও সংবাদ