অধিকার ও সত্যের পক্ষে

রাবিতে আবেদন শুরু ১ সেপ্টেম্বর, ভর্তি পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর,

 রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ আবেদন শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ অক্টোবর। তাছাড়া এবছর আরও ৫০ টি আসন বেড়েছে। দ্বিতীয় বার পরীক্ষা দেওয়ার সুযোগও থাকছে। রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ভর্তি কমিটির কাছে এরই মধ্যে বিষয়টি সুপারিশ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ রোববার বিকেলে ভর্তি পরীক্ষার উপ-কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে আগামী ২২ ও ২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

আবেদনের যোগ্যতা:
ভর্তি পরীক্ষায় আবেদনে মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে। ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেলে অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড ও তিনটি বিষয়ে ‘সি’ গ্রেড থাকতে হবে। উভয় লেভেলের ভর্তিচ্ছুদের পরীক্ষায় প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

একই ধরনের আরও সংবাদ