অধিকার ও সত্যের পথে

ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ

 নিউজ ডেস্ক।।

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ বুধবার। বিশ্বব্যাপী নানা আনুষ্ঠানিকতা ও দাতব্য কর্মকাণ্ডের মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হচ্ছে।

আজ থেকে একশ বছর আগে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেছিলেন শান্তিতে নোবেল বিজয়ী ও বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ম্যান্ডেলা। তিনি মানুষকে পথ দেখিয়েছিলেন শান্তি ও স্বাধীনতার।

নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী পালিত হবে সারা বিশ্বে। জাতিসংঘ ঘোষিত নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস আজ। বাংলাদেশেও ম্যান্ডেলাকে স্মরণ করা হবে। দক্ষিণ আফ্রিকায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জোহান্সবার্গে এক বিশাল র্যালির আয়োজন করা হবে। এতে নেতৃত্ব দেবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে, স্বেচ্ছাসেবীরা নেলসন ম্যান্ডেলার কর্মময় প্রত্যেক বছরের জন্য এক মিনিট করে শত শত কমিউনিটি উন্নয়ন প্রকল্পে স্বেচ্ছাশ্রম দেবেন। সারা বিশ্বের মানুষকে এক ঘণ্টার বেশি সময় ভালো কাজে ব্যয় করতে উদ্বুদ্ধ করতে জাতিসংঘ ২০১০ সালে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জন্মদিনকে ম্যান্ডেলা দিবস হিসেবে ঘোষণা করে।

আজ দক্ষিণ আফ্রিকাজুড়ে স্কুল ছাত্র-ছাত্রীরা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের সাবেক এই প্রেসিডেন্টকে ‘শুভ জন্মদিন’ জানিয়ে ক্লাস শুরু করবে।

সেলিব্রেটিরা এ দিন বিভিন্ন প্রতিষ্ঠানে রং করা, দরিদ্র শিশুদের কাপড় প্রদান ও এ রকম অনেক কল্যাণমুখী প্রকল্প বাস্তবায়নের অঙ্গীকার করেছে।

নেলসন ম্যান্ডেলা ১৯১৮ সালের ১৮ জুলাই জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তাকে দেশদ্রোহীতার জন্য দোষী সাব্যস্ত করা হয়। এরপর তিনি টানা ২৭ বছর কারান্তরালে কাটান। মুক্তির পর ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে শ্বেতাঙ্গদের একচেটিয়া শাসনের অবসান ঘটান। ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরলোকগমন করেন কিংবদন্তিদের কিংবদন্তি ম্যান্ডেলা।

একই ধরনের আরও সংবাদ