অধিকার ও সত্যের পথে

ইতিহাসের এই দিনে- অক্ষয়কুমার দত্তের জন্ম

 শিক্ষাবার্তা অনলাইন ডেস্কঃ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে শিক্ষাবার্তা ডট কম পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ জুলাই ২০১৮, রোববার। ১ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯৭৩ – বাংলাদেশের সংবিধানের প্রথম সংশোধনী পাস হয়। এ সংশোধনীর মাধ্যমে ৪৭ অনুচ্ছেদে দু’টি নতুন উপধারা সংযোজন করা হয়। এ সংশোধনীর মূল কারণ ছিল গণহত্যাজনিত অপরাধ, মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধপরাধ ও অন্যান্য অপরাধের জন্য আইন পাস ও তা কার্যকর করা।

জন্ম
•    ১৬০৬ – রেমব্রন্ট, হল্যান্ডের বিখ্যাত চিত্রশিল্পী।
•    ১৮২০ – অক্ষয়কুমার দত্ত, শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, সাংবাদিক, প্রবন্ধকার ও লেখক। পশ্চিমবঙ্গে জন্ম নেওয়া অক্ষয়কুমার  ইংরেজি, বাংলা, সংস্কৃত, ফার্সি ও জার্মান ভাষায় পাণ্ডিত্য অর্জন করেন। ঈশ্বরচন্দ্র গুপ্ত সম্পাদিত সংবাদ প্রভাকর পত্রিকায় নিয়মিত লিখতেন। তার প্রবন্ধগুলোতে সমসাময়িক জীবন ও সমাজ সম্পর্কে নির্ভীক মতামত (জমিদারি প্রথা, নীলচাষ, ইত্যাদি সম্পর্কিত মতামত) প্রকাশ পেত। তার রচিত ‘চারুপাঠ’ শিশুপাঠ্য বই হিসেবে একসময় জনপ্রিয় ছিল। প্রখ্যাত কবি সত্যেন্দ্রনাথ দত্ত তার নাতি। ১৮৮৬ সালের ১৮ মে মারা যান।
•    ১৮৯৩ – নুরুল আমিন, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী।
•    ১৯৫৪ – মারিও কেম্পেস, আর্জেন্টাইন ফুটবলার।

মৃত্যু
•    ১৯০৪ – আন্তন পাভলোভিচ চেখভ, রুশ চিকিৎসক, ছোটগল্পকার এবং নাট্যকার।

একই ধরনের আরও সংবাদ