অধিকার ও সত্যের পথে

কক্সবাজারে ‘Innovation and Gamification for ICT in Education” শীর্ষক কর্মশালা শেষে সনদ বিতরণ

 কক্সবাজার থেকে,তাসলিমা হোসাইনঃ

সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রুপকল্প – ২০২১ বাস্তবায়নে শিক্ষায় তথ্য ও যোগায়োগ প্রযুক্তি ব্যবহারের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং এটুআই এর যেৌথ উদোগে মাল্টিমিডিয়া ক্লাস রুম, শিক্ষক প্রশিক্ষণ ,ই-বুক, ডিজিটাল কন্টেন্ট , মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন এবং কিশোর বাতায়ন সহ নানা কার্যক্রম চলমান রয়েছে।

এ সব কার্যক্রম মাঠ পর্যায়ে তরান্বিত করার লক্ষ্যে জেলা পর্যায়ে আইসিটি ও পেডাগজিতে দক্ষ শিক্ষক , শিক্ষা মন্ত্রণালয় এর কর্মকর্তা , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা , হিয়োমেনিটেরিয়ান লিডারশিপ একাডেমির কর্মকর্তা , আইসিটি –আইএলও ও এটুআই কর্মকর্তাগণের সমন্বয়ে এই কর্মশালা ৮-১২ জুলাই ২০১৮ তারিখে ৫ দিন ব্যাপি ইনোভেশন এন্ড গেমিফিকেশন ফর আইসিটি ইন এডুকেশন শীর্ষক কর্মশালা কক্সবাজার জেলাস্থ বিয়াম ফাউন্ডেশন এ অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সারাদেশ থেকে আইসিটিতে দক্ষ ২৫ জন সম্মানিত শিক্ষক অংশ গ্রহণ করেন । আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম টিটিসি থেকে আকতার হোসেন কুতুবী, ফরিদপুর টিটিসির রোকনুজ্জামান সিকদার, কুমিল্লা টিটিসি তথা এটুআই সংযুক্ত মোঃ কবির হোসেন, ঢাকা টিটিসির জয়দীপ দে শাপলু ,উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম ও অন্যান্য ।

৫ দিন ব্যাপি ‘Innovation and Gamification for ICT in Education” শীর্ষক কর্মশালাটি সফল এবং ফলপ্রসু করার জন্য Access to Information (a2i) Programme এর সম্মানিত কর্মকর্তাবৃন্দ বিশেষ করে ই-লার্নিং স্পেশালিষ্ট প্রফেসর ফারুক আহমেদ ,এডুকেশনাল টেকনোলজি এক্সপার্ট জনাব মোহাম্মদ রফিকুল ইসলাম সুজন , ইয়ং প্রফেশনাল অফিসার জনাব অভিজিৎ সাহা, জান্নাতুল ফেরদৌস অনি সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

৫ দিনের কর্মশালা শেষে বৃগস্পতিবার  সকল প্রশক্ষণার্থীদের মধ্যে আন্তর্জতিক সনদ বিতরণ করা হয়।

 প্রশক্ষণার্থীদরা জানান ৫ দিন ব্যাপি এই কর্মশালাটি অত্যন্ত ফলপ্রসু হবে এবং কর্মশালা থেকে ফাইন্ডিংস গুলো সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহারে তথা মাল্টিমিডিয়া ক্লাস রুম এ ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তাছাড়া সারাদেশের শিক্ষকগণকে শিক্ষক বাতায়ন এ সক্রিয় করা , মুক্তপাঠ থেকে বিভিন্ন ই-লার্ণিং কোর্স সমূহ সম্পন্ন করা এবং ডিজিটাল কন্টেন্ট তৈরীতে শিক্ষকগণকে আগ্রহী করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

একই ধরনের আরও সংবাদ