অধিকার ও সত্যের পথে

গিনেস বুকে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাবি ফুটবল টুর্নামেন্ট

 জাহাঙ্গীর আলম সেলিমঃ

যে কোনো খেলায় সর্বোচ্চ অংশগ্রহণের ক্যাটাগরিতে গিনেস বুকে জায়গা পেতে যাচ্ছে বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের ফুটবল টুর্নামেন্ট বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এরই মধ্যে গিনেস বুকে এই টুর্নামেন্টের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে।

ছেলেদের টুর্নামেন্ট বঙ্গবন্ধু গোল্ডকাপের চলতি আসরে অংশ নিয়েছে ৬৪ হাজার ২৬০টি স্কুল, অংশগ্রহণকারী খেলোয়াড়ের সংখ্যা ১০ লাখ ৯২ হাজার ৪২০ জন। বঙ্গমাতা টুর্নামেন্টে অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা ৬৪ হাজার ১৯৬টি, তাতে অংশ নিয়েছে ১০ লাখ ৯১ হাজার ৩৩২ জন।

পৃথিবীর কোনো দেশে যে কোনো খেলায় এত অংশগ্রহণকারী নেই, সেই হিসাবে এই টুর্নামেন্টটিই গিনেস বুকে স্থান পাওয়ার যোগ্য বলে মনে করছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ, ‘প্রাথমিক পদক্ষেপ হিসেবে এরই মধ্যে আমরা গিনেস বুকে টুর্নামেন্টটির রেজিস্ট্রেশন সম্পন্ন করেছি। এটা হলে তা আমাদের খেলাধুলার উন্নতিতেই ইতিবাচক ভূমিকা রাখবে।

এ বিষয়ে প্রথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আদর্শকে সারা বিশ্বব্যাপী ছোট ছোট সোনামনিদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্যই আমরা এই উদ্যোগকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য গিনেস বুকের কর্মকর্তাদের সকল তত্ত্ব -উপাত্ত দিয়ে প্রানান্তর চেষ্টা চালিয়ে যাচ্ছি।

একই ধরনের আরও সংবাদ