অধিকার ও সত্যের পথে

বশেমুরবিপ্রবিতে `সোসিওলোজিক্যাল স্টাডি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 ফয়সাল হাবিব সানি, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) গতকাল (মঙ্গলাবার) সকাল ১০টায় একডেমিক ভবনের ৩০৭নং কক্ষে  ‘এ সোসিওলোজিক্যাল স্টাডি অব এল্ডারলি লিভিং ইন এন ওল্ড এজ হোম অব কোলকাতা (নর্থ), ওয়েস্ট বেঙ্গল, ইন্ডিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ সেমিনারে প্রধান বক্তা উপস্থিত ছিলেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষক ড. সুষমা মুখার্জী।
বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি ছায়েদা মাহমুদার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. শুভব্রত দত্ত। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আব্দুল কাদের। সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবি’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. রফিকুননেছা আলী।
সেমিনারে প্রধান বক্তা ড. সুষমা মুখার্জী উত্তর কোলকাতার একটি বৃদ্ধাশ্রমে বসবাসরত বৃদ্ধদের বিভিন্ন সুবিধা-অসুবিধা ও সামাজিক প্রেক্ষাপট নিয়ে গবেষণালব্ধ নাতিদীর্ঘ প্রবন্ধ উপস্থাপ করেন। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বশেমুরবিপ্রবিতে আগমনের জন্য সেমিনার বক্তা ও অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সেমিনার আয়োজনের জন্য সমাজবিজ্ঞান বিভাগকে বিশেষভাবে ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে বলেন, এ ধরনের সেমিনার আয়োজনের মাধ্যমে বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীরা যোগ্য ও দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে উঠবে। ভবিষ্যতেও বিশ্ববিদ্যালয়ে এ ধরণের উল্লেখযোগ্য সেমিনারের অায়োজন করা হবে বলে জানান এবং সেমিনারের জন্য সব ধরণের সুযোগ-সুবিধা প্রদানে অাশ্বস্ত করেন তিনি। উল্লেখ্য, সেমিনারে অন্যান্যের মধ্যে সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মজনুর রশিদ, শামীমা নাসরিন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
একই ধরনের আরও সংবাদ