অধিকার ও সত্যের পক্ষে

প্রতিশ্রুতিশীল শিক্ষক ফোরামের ১ম সভা

 মোহাম্মদ শাহজামানঃ

গত ০৯ জলাই ২০১৮, প্রতিশ্রুতিশীল শিক্ষক ফোরামের একটি সভা কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ে, লালমনিরহাটে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন লালমনিরহাট জেলার তিস্তা কে,আর,খাদেম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব একরামুল হক সরকার, অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা করেন জনাব খুরশীদুজ্জামান আহমেদ, প্রধান শিক্ষক, কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়।

বৃহত্তর রংপুর বিভাগের শিক্ষক সমাজকে একুশ শতকের চ্যালেন্জ মোকাবেলার জন্য উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহিত শিক্ষা পদ্ধতিকে বাস্তব রুপ দিতে প্রধান মন্ত্রীর দপ্তর থেকে পরিচালিত “এ টু আই” এর প্রকল্পগুলোর উপর গুরুত্ব আরোপ, প্রশিক্ষন ও পর্যালোচনা করা হয়।

প্রশিক্ষণে – “শিক্ষক বাতায়ন” বিষয়ে প্রশিক্ষন পরিচালনা করেন দিলীপ কুমার রায়, সহকারী শিক্ষক, তালুক শাখাতি উচ্চ বিদ্যালয়, কালীগঞ্জ, লালমনিরহাট। শিক্ষক বাতায়ন “ম্যাগ” বিষয়ে উপস্থাপনা করেন জ্যোতিষ চন্দ্র রায়, সহকারী শিক্ষক তালুক শাখাতি উচ্চ বিদ্যালয়।“মুক্তপাঠ”বিষয়ের উপস্থাপক ছিলেন জনাব মোঃ রাজিবুর রহমান, প্রধান শিক্ষক, গিয়াস উদ্দিন উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট। “কিশোর বাতায়ন বিষয়ে উপস্থাপনা করেন জনাব মো: মিজানুর রহমান, সহকারী শিক্ষক, বত্রিশ হাজারী উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট । মাইক্রোসফট বিষয়ে উপন্থাপনা করন জনাব মো: আব্দুল মজিদ, সহকারী শিক্ষক ডা: চন্দনা উচ্চ বিদ্যালয়। “কিশোর সাংবাদিকতা” বিষয়ে কথা বলেন জনাব মোঃ বদলুল আলম, সহকারী শিক্ষক, কারীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়। ব্রিটিশ কাউন্সিল এর “আই,এস,এ” বিষয়ে উপস্থাপক ছিলেন জনাব দীপেন চন্দ্র সেন, সহকারী শিক্ষক দলগ্রাম উচ্চ বিদ্যালয়।

স্কাইপের মাধ্যমে ভিডিও কনফারেন্সে যোগ দেন জনাব মোঃ ফারুক হোসেন , ই-ল্যার্নিং স্পেশালিষ্ট , এটু আই ; জনাব মোহাম্মাদ কবির হোসেন , সহযোগী অধ্যাপক , ঢাকা টি টি সি ; জনাব মোঃ রফিকুল ইসলাম সুজন , এডুকেশন্যাল টেকনোলজি এক্সপার্ট , এ টু আই ; জনাব জয়দীপ দে শাপলু , সহকারী অধ্যাপক, ঢাকা টি টি সি ও সম্পাদক বাতায়ন ম্যাগ এবং জনাব অভিজিৎ সাহা , ইয়াং প্রফেশনাল, এ টু আই।

পরবর্তিতে বেলা ৩টায় কিশোর সাংবাদিকতাকে উদ্বুদ্ধ করতে দৈনিক ইত্তেফাকের অনুশীলন পাতার ইনচার্জ ও বাতায়ন ম্যাগের উপদেষ্টা জনাব চন্দন বর্মণ ঢাকা থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগ দেন ।
উল্লেখ্য যে এ অনুষ্ঠানকে সার্থক করতে পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাট জেলার ৪৪ জন শিক্ষক উপস্থিত ছিলেন।

একই ধরনের আরও সংবাদ