অধিকার ও সত্যের পথে

বগুড়া জেলার সোনাতলায় ঝুকিপূর্ণ ভবনে পাঠদানঃ নিরাপত্তাহীনতায় শিক্ষার্থীরা

 সোনাতলা (বগুড়া) উপজেলা প্রতিনিধিঃ

বগুড়া জেলার সোনাতলা উপজেলার করমজা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন থেকে ঝুকিপূর্ণ ভাবে চলছে পাঠদান। প্রায় শত বৎসরের প্রাচীন এই স্কুলটি উপজেলার জোড়গাছা ইউনিয়নের হাট করমজা গ্রামে অবস্থিত। আশেপাশের ৮টি গ্রামের প্রায় ৬০০ শিক্ষার্থী এই স্কুলে পড়ালেখা করে। লেখাপড়া ও ব্যবস্থাপনায় উপজেলার অন্যান্য স্কুলের মধ্যে করমজা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি অন্যতম। প্রাচীন এই বিদ্যালয় ভবনের এক পাশ ইতিমধ্যেই ধ্বসে পরেছে। অবশিষ্ট ভবনটির দরজা, জানালা সহ পার্শ্ব বেড়া কছিুই নেই। বৃষ্টির সময় পাঠদানের জন্য অযোগ্য হয়ে পড়ে স্কুলটি। এমন পরিস্থিতিতে প্রতিদিন ঝুকিপূর্ণ অবস্থায় ক্লাস পরিচালনা করায় শিক্ষক অভিভাবক ও স্থানীয় সচেতন মহল আতঙ্কে আছে। যে কোন মূহুর্তে বড় ধরণের দুর্ঘটনার আশংকা করা হচ্ছে।

বিগত কয়েক বছর ধরে ঝুকিপূর্ণভাবে স্কুল পরিচালনা করলেও এই বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সাড়া পাওয়া যায়নি বলে স্থানীয় ব্যক্তিবর্গ অভিযোগ করেছেন। অভিবাবকরা জানান, বুকিপূর্ণ ভবনে আমাদের সন্তানেরা পড়ালেখা করছে। যে কোন মুহূর্তে দূর্ঘটনা ঘটতে পারে। আমরা এই সমস্যা থেকে স্থায়ী মুক্তি চাই এবং দ্রুত সংস্কারের জন্য দাবী জানাচ্ছি।

এই বিষয়ে প্রধান শিক্ষিকা মোছাঃ ফাতেমা খাতুন জানান, সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। উপজেলা শিক্ষা কর্মকর্তা নতুন যোগদান করেছেন। এ বিষয়ে খোজ খবর নেয়া হচ্ছে বলে তিনি জানান।

একই ধরনের আরও সংবাদ