অধিকার ও সত্যের পথে

চিকিৎসা সংক্রান্ত অভিযোগ জানাতে হটলাইন চালু করছে স্বাস্থ্য মন্ত্রণালয়

 বাসস, ঢাকা

চিকিৎসা সংক্রান্ত যে কোনো ধরনের অভিযোগ জানাতে হটলাইন চালু করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

দেশের সকল সরকারি ও বেসরকারি হাসপাতালের সামনে একটি সাইন বোর্ড লাগানো হবে, যেখানে এই হটলাইন নম্বরটি লেখা থাকবে। এই নম্বরে সাধারণ জনগণ সহজেই চিকিৎসা সংক্রান্ত যে কোনো অভিযোগ জানাতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বাসসকে জানান, যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে অভিযোগ দেওয়ার জন্য হটলাইন নম্বর সংবলিত একটি সাইন বোর্ড সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে স্থাপন করা হবে। তবে সারা দেশের হাসপাতালগুলোতে এটি চালু করতে কিছুদিন সময় লাগবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সাথে কথা বলে দ্রুত হটলাইন নম্বর চালু করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং পরিচালককে (হাসপাতাল) নির্দেশ দিয়েছি। যাতে একজন সাধারণ মানুষ যে কোনো হাসপাতালের বিষয়ে, যে কোনো অভিযোগ সরাসরি জানাতে পারেন।

হটলাইনে অভিযোগ করলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে—জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বিষয়ে শিগগিরই একটি পলিসি ঠিক করা হবে। হটলাইন নম্বরে অভিযোগ গ্রহণের জন্য একটি কমিটি থাকবে। তারা অভিযোগ শোনার পর তা লিখে কর্তৃপক্ষকে জানাবে। এরপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বাসসকে জানান, হটলাইন চালুর প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। বিএমডিসির সাথে কথা বলে শিগগিরই এটি চালু করা হবে।

একই ধরনের আরও সংবাদ