অধিকার ও সত্যের পক্ষে

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের ধর্মঘট স্থগিত

 বিশেষ প্রতিনিধিঃ

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে চলা ধর্মঘট স্থগিত করেছেন চিকিৎসকরা। আজ সকালে প্রশাসনের সঙ্গে জরুরি বৈঠকে বসে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি। এই বৈঠকে প্রশাসনের আশ্বাসে চলমান ধর্মঘট সাময়িক স্থগিত করা হয়েছে বলে আজ সোমবার দুপুরে গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন বেসরকারি মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী।

আজ সকালেও দ্বিতীয় দিনের মতো বেসরকারি হাসপাতাল ক্লিনিকে ধর্মঘট চলছিল। এতে করে চট্টগ্রামের চিকিৎসা সেবায় চরম অস্থিরতা দেখা দেয়। গতকাল নগরীর ম্যাক্স এবং সিএসসিআর হাসপাতালে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালায়। ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানের প্রতিবাদে চট্টগ্রাম নগরীর বেসরকারি হাসপাতাল মালিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন।

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম সাংবাদিকদের বলেন, আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কেউ যদি অভিযান ব্যাহত করতে চায় তার ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, গত ২৯ জুন দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছরের মেয়ে রাইফা ম্যাক্স হাসপাতালে মারা যান। এ ঘটনায় অভিযোগ করা হয়, ভুল চিকিৎসায় মেয়েটির মৃত্যু হয়েছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়। এরপরে গত বৃহস্পতিবার রাতে তাদের প্রতিবেদনে বলা হয়, চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং গাফিলতির কারণে মেয়েটি মারা গেছে। একইসঙ্গে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এই ঘটনার প্রেক্ষিতে গতকাল রবিবার বেলা সাড়ে ১১টার দিকে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত নগরীর মেহেদীবাগ এলাকার ম্যাক্স হাসপাতাল, ওআর নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল আর প্রবর্তক মোড়ের সিএসসিআর হাসাপাতালে একযোগে অভিযান শুরু করে। অভিযানে এসব হাসপাতালগুলোর নানা অসঙ্গতি ধরা পড়ে।

একই ধরনের আরও সংবাদ