অধিকার ও সত্যের পক্ষে

পাবনায় জাতীয় স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু

 নিজস্ব প্রতিবেদক ॥

তথ্যপ্রযুক্তিতে দক্ষ আগামির প্রজন্ম গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারের অংশ হিসেবে জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৮ যৌথভাবে আয়োজন করছে ইয়াং বাংলা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর।

সারাদেশের ন্যায় পাবনাতে প্রথমবারের মতো পাবনা জেলা প্রশাসনের আয়োজনে প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয় ছাত্র-ছাত্রীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

সোমবার সকাল ১০টায় পাবনা জেলা প্রশাসক জনাব মো. জসীম উদ্দিন পাবনা আমেনা মুনসুর উচ্চ বিদ্যালয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন। শিক্ষার্থীবৃন্দ খেলার ছলে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেদের প্রতিভাকে বিকশিত করবে বলে তিনি আশা করছেন।

জেলা প্রশাসক উদ্বোধনী অনুষ্ঠানে সরকারের নেয়া তথ্যপ্রযুক্তি খাতে বিভিন্ন উন্নয়ন তুলে ধরে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন এবং ডিজিটাল জেলা হিসেবে আইসিটি খাতে জেলা প্রশাসনের অগ্রণী ভূমিকা পালন করবেন।

পাবনাতে প্রথম দিন তিনটি নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রতিযোগিতা শুরু হয়। পাবনা দারুল উলুম মাকাযিয়া দাখিল মাদ্রাসায় সকাল থেকেই প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হয়। ওই প্রতিষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি জনাব শাহেদ পারভেজ, জেলা শিক্ষা অফিসার জনাব, মো. নাসির উদ্দিন মহোদয় উপস্থিত থেকে দিক নির্দেশনা প্রদান করেন।

এ বিষয়ে ইয়াং বাংলা শেখ রাসেল ডিজিটাল ল্যাব পাবনা জেলার সমন্বয়ক রাহাত হোসেন পল্লব জানান, ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্ববধানে সারাদেশের ন্যায় প্রোগামিং প্রতিযগিতা অনুষ্ঠিত হচ্ছে। আশা করা যায় পাবনা জেলার শিক্ষার্থীবৃন্দ নিজেদের দক্ষতা অর্জনের মাধ্যমে জাতীয় পর্যায়ে ভালো ভূমিকা রাখবে। তিনি জেলা প্রশাসনসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলকে ইয়াং বাংলা সিআরআই’র পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রতিযোগিতার প্রথম দিন প্রাথমিক শিক্ষার্থীদের স্ক্র্যাচ প্রোগ্রাম এবং দ্বিতীয় দিন মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়ে পাইথন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

একই ধরনের আরও সংবাদ