অধিকার ও সত্যের পক্ষে

শিক্ষা খাতে বাজেটের ২৫ ভাগ বরাদ্দের দাবী

 জ্যেষ্ঠ প্রতিবেদক ॥

জাতীয় বাজেটের ২৫% শিক্ষা খাতে বরাদ্দ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে এবং নতুন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় নির্মাণে বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ  করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ।

রবিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই  বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি আল কাদেরী জয়, সাংগঠনিক সম্পাদক রাসিব রহমান, দপ্তর সম্পাদক শ্যামল বর্মন, অর্থ সম্পাদক রুখসানা আফরোজ আশা, সোহরাব হোসেন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, জুন মাসের প্রথম সপ্তাহেই জাতীয় সংসদে বাজেট পেশ করা হবে। একটা গণতান্ত্রিক রাষ্ট্রে বাজেট প্রণয়নের আগে তা নিয়ে বিভিন্ন স্তরের, শ্রেণির মানুষের সাথে আলোচনা করা, পরামর্শ নেয়া ইত্যাদি একটি সাধারণ বৈশিষ্ট্য। আমরা এবারও দেখলাম বাজেট প্রণয়নের প্রস্ততি চলছে কিন্তু আমলা-ব্যবসায়ীরা ছাড়া জনগণের কোন অংশেরই মতামত নেয়া হয়নি। মতামত নেয়া হয়নি শিক্ষক, শিক্ষাবীদদেরও। বাজেটের মধ্য দিয়েই প্রতিফলিত হয় সরকারের দৃষ্টিভঙ্গী ও জনগণের প্রতি দায়িত্ববোধ। সরকার কি শুধু ট্যাক্সের আওতা বাড়াতেই থাকবে, শিক্ষা- স্বাস্থ্যের জন্য বরাদ্দ কি আনুপাতিক হারে বাড়বে না?

নেতৃবৃন্দ শিক্ষা খাতে জাতীয় বাজেটের ২৫% বরাদ্দ করে প্রত্যেক জেলায় পূর্ণাঙ্গ ও স্বায়ত্তশাসিত পাবলিক বিশ^বিদ্যালয় নির্মাণ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অধিভুক্ত কলেজসমূহে স্বতন্ত্র পরীক্ষাহল ও পর্যাপ্ত ক্লাসরুম নির্মাণ এবং শিক্ষক নিয়োগে বিশেষ বরাদ্দ, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-গবেষণায়, আবাসন-পরিবহন সংকট নিরসনে বাজেটে বিশেষ বরাদ্দ, পলিটেকনিক ও কৃষি ডিপ্লোমার ছাত্রদের বিএসসি ডিগ্রির জন্য পর্যাপ্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ, পলিটেকনিক ও কৃষি ডিপ্লোমার ছাত্রদের বিএসসি ডিগ্রির জন্য পর্যাপ্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ এর দাবি জানান।

সমাবেশ শেষে একটি মিছিল প্রেসক্লাব পল্টন হয়ে সংগঠনের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

একই ধরনের আরও সংবাদ