অধিকার ও সত্যের পথে

রোগ নির্ণয়ে ১১৩ পরীক্ষার তালিকা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

 অনলাইন ডেস্কঃ

সঠিক ও নির্ভুল রোগ নির্ণয়ে প্রথমবারের মতো অত্যাবশ্যকীয় পরীক্ষা-নিরীক্ষার তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৯ সদস্যের বিশেষজ্ঞ কমিটির সুপারিশে প্রস্তুতকৃত এ তালিকায় রক্ত ও প্রস্রাবসহ মোট ১১৩ ধরনের পরীক্ষা-নিরীক্ষার কথা বলা হয়।

প্রাথমিক পর্যায়ের রোগব্যাধি নির্ণয়ে ৫৮ প্রকার ও অগ্রাধিকারভিত্তিক রোগব্যাধি যেমন এইচআইভি, যক্ষ্মা, ম্যালেরিয়া, হেপাটাইটিস বি ও সি এবং সিপিলিসসহ অবশিষ্ট ৫৫ প্রকার পরীক্ষা নিরীক্ষার তালিকা স্থান পেয়েছে। গত ১৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তালিকা প্রকাশ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস অ্যাডহানম গিব্রেসাস বলেন, কার্যকর চিকিৎসা পাওয়ার জন্য রোগের নির্ভুল পরীক্ষা-নিরীক্ষা করা অত্যাবশ্যক। সঠিক রোগ নির্ণয়ের অভাবে কোনো রোগীর মৃত্যু কাম্য নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রোগ নির্ণয় তালিকা বিশ্বের প্রতিটি দেশ অনুসরণ করলে খুব সহজেই প্রাথমিক ও জটিল রোগব্যাধি নির্ণয় সহজ হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইতোপূর্বে তারা অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা প্রণয়ন ও পর্যায়ক্রমে হালনাগাদ করেছে। একইভাবে রোগ নির্ণয়ের এ তালিকাটিও সময় সময় হালনাগাদ করা হবে।

একই ধরনের আরও সংবাদ