অধিকার ও সত্যের পথে

১ রমজান থেকে পাঁচ পণ্যের দাম কমাল টিসিবি

 বিশেষ প্রতিনিধিঃ

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মাহে রমজান উপলক্ষে চলতি মাসের ৬ তারিখ থেকে সারা দেশে ট্রাকে করে পাঁচটি পণ্য ন্যায্য মূল্যে বিক্রি শুরু করে । তবে বিক্রি শুরুর ১২ দিনের মাথায় এসে মসুর ডাল, ছোলা ও খেজুরের দাম কমিয়েছে। এর পাশাপাশি ব্যক্তিপ্রতি পণ্য ক্রয়ের পরিমাণও বৃদ্ধি করেছে প্রতিষ্ঠানটি।

প্রতি রমজানে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সাধারণ সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা, চিনি ও খেজুর বিক্রি করে। এসব পণ্যের মধ্যে নতুন দাম অনুযায়ী মসুর ডালের দাম কেজিতে পাঁচ টাকা কমিয়ে ৫০ টাকা কেজি, ছোলা পাঁচ টাকা কমিয়ে ৬৫ টাকা এবং খেজুর প্রতি কেজিতে ২০ টাকা কমিয়ে ১০০ টাকা করা হয়েছে। সয়াবিন তেল আগের মতোই ৮৫ টাকা লিটার এবং ৫৫ টাকা কেজিতে চিনির দাম অপরিবর্তিত রেখেছে। নতুন এ দাম প্রথম রমজান বা শুক্রবার থেকে কার্যকর করার ঘোষণা দেওয়া হয়েছে। গতকাল প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সারাদেশে এই রমজানে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট নিয়ন্ত্রণ এবং পণ্যের বাজারমূল্য নিয়ন্ত্রণের জন্য রোজার ১২ দিন আগে থেকেই ট্রাকে করে এসব পণ্য বিক্রি শুরু করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সে সময় প্রতি কেজি চিনি ৫৫ টাকা, ছোলা ৭০ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা, খেজুর ১২০ টাকা এবং মসুর ডাল ৫৫ টাকা কেজি দরে বিক্রি শুরু করেছিল। দাম কমানোর পাশাপাশি বাড়ানো হয়েছে পণ্যের পরিমাণ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী একজন ক্রেতা পাঁচ কেজি চিনি, পাঁচ কেজি মসুর ডাল, পাঁচ লিটার সয়াবিন তেল, ১০ কেজি ছোলা এবং দুই কেজি খেজুর কিনতে পারবে। যেখানে আগে একজন ক্রেতা চার কেজি করে চিনি ও মসুর ডাল, পাঁচ লিটার সয়াবিন, পাঁচ কেজি ছোলা এবং এক কেজি খেজুর কিনতে পারত।

রমজান উপলক্ষে এবার সারা দেশে ১৮৪টি ভ্রাম্যমাণ ট্রাকে করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি করছে।

একই ধরনের আরও সংবাদ