অধিকার ও সত্যের পথে

মোঃ নাসিম চরফ্যাশনে ১শ শয্যা বিশিষ্ট হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

 মোঃ শামীম, চরফ্যাশন (ভোলা) প্রতিনিধিঃ
আগামী ৮ মে মঙ্গলবার ১শ শয্যা বিশিষ্ট চরফ্যাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, এমপি। ও পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।
২৫ কোটি টাকা ব্যয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি) কর্তৃক বাস্তবায়নাধীন এই ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি এবং পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, ১৯৬২ সালে ভবন টি ৩১ শয্যা বিশিষ্ট নির্মান করা হলেও ২০০৩ সালে ৫০ শয্যায় উন্নীত করা হয়। স্বাস্থ্য মন্ত্রীর একান্ত সচিব খাজা আব্দুল হান্নান স্বাক্ষরিত এক সফর সূচি সুত্রে জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি একদিনের সরকারি সফরে ৮ মে মঙ্গলবার বেলা ১১ টায় হেলিকপ্টারে যোগে ভোলার চরফ্যাসনের উদেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করবেন। দুপুর ১২টায় চরফ্যাসনে অবতরণ করবেন এবং দুপুর সোয়া ১২টায় চরফ্যাসনে ২৫ কোটি টাকা ব্যয়ে ৫০ থেকে ১শ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। দুপুর ১টায় মধ্যাহ্ন ভোজ ও বিশ্রাম শেষে দুপুর ২টায় ১শ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। দুপুর সোয়া ২টায় দক্ষিণ পূর্ব এশিয়ার সু-উচ্চ জ্যাকব টাওয়ার ও বিনোধন পার্ক পরিদর্শন করবেন। দুপুর পৌনে ৩টায় চরফ্যাসন-মনপুরার সাবেক সংসদ সদস্য মরহুম অধ্যক্ষ মিয়া মোহাম্মদ নজরুল ইসলাম এর কবর জিয়ারত করবেন। বিকাল ৩টায় ঢাকার উদ্দেশ্যে চরফ্যাসন ত্যাগ করবেন।
পরিবেশ ও বন উপমন্ত্রীর একান্ত সচিব মীর নাহিদ আহসান জানান, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লা আল ইসলাম জ্যাকব এমপি তিন দিনের সরকরি সফরে ৮ মে মঙ্গলবার বেলা ১১ টায় হেলিকপ্টারে যোগে ভোলার চরফ্যাসনের উদেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করবেন। দুপুর ১২টায় চরফ্যাসনে অবতরণ করবেন এবং দুপুর সোয়া ১২টায় চরফ্যাসনে ২৫ কোটি টাকা ব্যয়ে ৫০ থেকে ১শ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং এওয়াজপুর, পশ্চিম এওয়াজপুর, চরআইচা, রসুলপুর, আমিনাবাদ চরযমুনা ও জাহানপুর গ্রামের ১৮. ১৩ কিলোমিটার সম্প্রসারিত নতুন বিদ্যুৎ সংযোগের শুভ উদ্বোধন উপলক্ষে সুধী সমাবেশে বিশেষ অতিথি হিসেবে যোগদান করবেন। দুপুর ১টায় মধ্যাহ্ন ভোজ ও বিশ্রাম শেষে দুপুর ২টায় ১শ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৫ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন, দুপুর সোয়া ২টায় দক্ষিণ পূর্ব এশিয়ার সু-উচ্চ জ্যাকব টাওয়ার ও বিনোধন পার্ক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এর সাথে পরিদর্শন করবেন। দুপুর পোনে ৩টায় চরফ্যাসন-মনপুরার সাবেক সংসদ সদস্য মরহুম অধ্যক্ষ মিয়া মোহাম্মদ নজরুল ইসলাম এর কবর জিয়ারত করবেন।
৯ মে বুধবার সকাল ১০টায় কাইমুদ্দিন মোড়ে অধ্যক্ষ নজরুল ইসলাম সেনা সংসদের কার্যালয় উদ্বোধন, ১০টা ৩০ মিনিটে চরফ্যাসন শেখ রাসেল উপজেলা স্টেডিয়াম এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান, ১১টায় আরইআরএমপি-২ প্রকল্পের এলসিএস মহিলাদের সঞ্চয়ের টাকার চেক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান, বেলা ১২টায় আবদুল্লা আল ইসলাম জ্যাকব এতিমখানা ও নুরানী-হাফিজি মাদ্রাসা উদ্বোধন উপলক্ষে এতিমদের সাথে মধ্যাহ্নভোজে যোগদান করবেন।
১০ মে বৃহস্পতিবার দুপুর ১২টায় অধ্যক্ষ নজরুল ইসলাম বিএড কলেজে চরফ্যাসন উপজেলা ও পৌর আওয়ামী লীগের বর্ধিত সভায় যোগদান করবেন। এরপর বিকাল ৫টায় লঞ্চযোগে ঢাকার উদ্দেশ্যে চরফ্যাসন ত্যাগ করবেন।
এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় চিকিৎসক ও যন্ত্রপাতি সংকটের কারণে ভেঙ্গে পড়েছে চিকিৎসা সেবা। ফলে চরম ভোগান্তির শিকার রোগী ও স্বজনরা। চরফ্যাসন উপজেলার অধিকাংশ দরিদ্র মানুষ চিকিৎসা সেবা প্রাপ্তির জন্য একমাত্র এই সরকারি হাসপাতালের উপর নির্ভরশীল। কিন্তু হাসপাতালসমূহে প্রয়োজনীয় জনবল না থাকার কারণে উপজেলাবাসী বিশেষ করে দরিদ্র মা ও শিশুরা প্রাপ্য চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অনতিবিলম্বে প্রয়োজনীয় জনবলের সংস্থান করার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর নিকট জোর দাবী জানান স্থানীয় জনগন।
চরফ্যাসন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন বসাক বলেন, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ডাক্তার সংকটের মধ্য দিয়ে চরফ্যাসন উপজেলার বিশাল জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দিতে গিয়ে আমরা হিমশিম খাচ্ছি। তিনি আরো বলেন, ডাক্তার সহ বিভিন্ন যন্ত্রপাতির সংকট নিরসন করা গেলে মানুষের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করা সম্ভব হবে।
একই ধরনের আরও সংবাদ