অধিকার ও সত্যের পথে

প্রধান শিক্ষক এর বিরুদ্ধে প্রথম সাময়িক পরীক্ষার প্রশ্ন ফাঁস এর অভিযোগ

 সাতক্ষীরা প্রতিনিধিঃ

সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার বহেরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিত্যানন্দ ঘোষের বিরুদ্ধে প্রথম সাময়িক পরীক্ষার ইংরেজি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে।

জানাগেছে তারই উপজেলার কুলিয়া ইউনিয়নের বহেরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ১ম সাময়িক পরীক্ষার ইংরেজির ফাঁস হওয়া প্রশ্নের সাথে উপজেলা প্রাথমিক শিক্ষা পরীক্ষা কমিটির প্রশ্নের হুবহু মিল রয়েছে। সূত্র জানিয়েছে, উপজেলা প্রাথমিক শিক্ষা পরীক্ষা কমিটির পক্ষ থেকে বহেরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্যানন্দ ঘোষের নিকট ইংরেজি পরীক্ষার নমুনা প্রশ্নের সেট চাওয়া হয়। তিনি উপজেলা প্রাথমিক শিক্ষা পরীক্ষা কমিটিতে যে নমুনা প্রশ্ন জমা প্রদান করেন তা থেকে হুবহু মিল রেখে কয়েক টি দাগ উন্মুক্ত করে দেন। বিষয়টি ধামা চাপা দিতে (২০ এপ্রিল) একটি পরীক্ষা নেয়। উক্ত পরীক্ষার প্রশ্নের সাথে ৯, ১০, ১২ এবং ১৩ দাগের প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। বহেরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্যানন্দ ঘোষ নিজের স্কুলে শতভাগ পাশ ও উপবৃত্তি ঠিক রাখতে এমন অপকর্মে ঘটিয়েছে বলেও কেউ কেউ অভিমত ব্যক্ত করেছেন। তাছাড়া কেউ কেউ জানিয়েছেন শিক্ষার্থীদের পরিবার থেকে অবৈধ সুযোগ সুবিধার আশায় তিনি এমন জঘন্য কাজে লিপ্ত হয়েছেন। বিষটি উপজেলা শিক্ষা অফিসার সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হলে তার বিরুদ্ধে কারণ দর্শানো নোটিশ করা হয়েছে। পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা অফিসার।বিষয়টি নিয়ে উপজেলা ব্যাপী সচেতন মহলে ক্ষোভ এবং সমালোচনা সৃষ্টি হয়েছে।

বহেরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিত্যানন্দ ঘোষ এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “ আমি বিদ্যালয় থেকে এক সেট প্রশ্ন তৈরী করে উপজেলা শিক্ষা কমিটির কাছে জমা দিই। আমি বিদ্যালয়ে যে পরীক্ষাটি নিয়েছিলাম তার সাথে উপজেলার শিক্ষা কমিটির প্রশ্নের মিল রয়েছে। এ কারণে আমাকে শোকজ করা হয়েছে।”

একই ধরনের আরও সংবাদ