অধিকার ও সত্যের পথে

ফেসবুকে বিএফএফ লিখে কোনো লাভ আছে?

 অনলাইন ডেস্কঃ

ভুয়া খবর ছড়ানো আর তথ্য বেহাত হওয়া নিয়ে বেশ বিপদেই আছে ফেসবুক। ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ব্যক্তিগত গোপন তথ্যগুলো নিয়ে উদ্বেগ বাড়ছে। এরই মধ্যে ফেসবুক প্ল্যাটফর্মে ‘বিএফএফ’ নামের এক ভুয়া খবর ছড়াতে দেখা গেছে। ফেসবুক ব্যবহারকারীদের বোকা বানাতে ‘বিএফএফ’ প্রতারণার আশ্রয় নিচ্ছেন দুর্বৃত্তরা। ভুয়া পোস্ট দিয়ে কমেন্টে বিএফএফ লিখতে বলা হচ্ছে। বিএফএফ লিখলে সে লেখাটি রঙিন হচ্ছে।

এসব পোস্টে বলা হচ্ছে, বিএফএফ নতুন করে আবিষ্কার করেছেন জাকারবার্গ। আপনার ফেসবুক আইডি কি নিরাপদ? তাহলে মন্তব্যে লিখুন বিএফএফ। যদি আপনার লেখাটি সবুজ হয়, তাহলে আপনার আইডি নিরাপদ। যদি না হয়, তাহলে দ্রুতই পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। মার্ক জাকারবার্গের ছবি দিয়ে এমন পোস্ট দেওয়া হচ্ছে। অনেকেই না বুঝে এ ধরনের পোস্ট শেয়ার করছেন।

এ বিষয়ে ফেসবুক এক বিবৃতি দিয়েছে। তারা বলছে, এটা ভুয়া পোস্ট। মন্তব্যের ক্ষেত্রে বিএফএফ লিখে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ করার দাবি বিষয়ক একটি মিম ফেসবুকে ছড়িয়েছে। এটা সত্য নয়। বিএফএফ লিখলে টেক্সট ইফেক্ট অ্যানিমেশন দেখতে পাবেন যাতে দুটি হাত একসঙ্গে আসছে এমন দেখাবে।

ফেসবুকের পক্ষ থেকে বিএফএফ লিখে অ্যাকাউন্ট পরীক্ষা করার কোনো তথ্য প্রকাশ করা হয়নি। প্রকৃতপক্ষে ফেসবুক বিভিন্ন ভাষায় নির্দিষ্ট কিছু শব্দকে গুরুত্ব দেয়। শব্দগুলো ফেসবুকের কোনো পোস্ট বা মন্তব্যে টাইপ করলে একেক শব্দের জন্য একেক ধরনের ‘রং’ ও ‘অ্যানিমেশন’ দেখানো হয়। ইংরেজিতে ‘BFF’ ছাড়াও congratulations বা Congrats কিংবা বাংলায় ‘অভিনন্দন’ মন্তব্যে লেখাটি রঙিন হতে দেখা যায় এবং তাতে ক্লিক করলে প্রদর্শিত হয় বেলুন।

একই ধরনের আরও সংবাদ